কারাগারে রকেট হামলা : ইউক্রেন-রাশিয়া একে অপরকে দোষারোপ

চন্দ্রানী চন্দ্রা

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ওয়াশিংটনের অনুরোধে দুই নেতার মধ্যে এই ফোনলাপ অনুষ্ঠিত হয়। এদিকে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ দোনেস্কের একটি কারাগারে রকেট হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। এ ঘটনায় মস্কো কিয়েভ একে-অপরকে দোষারোপের মধ্যে রেডক্রস ও জাতিসংঘকে তদন্তের অনুমতি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে ইউক্রেন।

 

ইউক্রেনের একটি কারাগারে রকেট হামলায়  ৫০ জনের বেশি যুদ্ধবন্দির মৃত্যুর ঘটনায় ইউক্রেন ও রাশিয়া একে অন্যের উপর দায় চাপাচ্ছে। এবার বিষয়টি তদন্তে জাতিসংঘ ও রেডক্রসকে আহ্বান জানিয়েছে ইউক্রেন।

ওলেনিভকার কারাগারটিতে প্রকৃতপক্ষে কী ঘটেছে সে বিষয়টিই এখনো নিশ্চিতভাবে জানা যায় নি। তবে এই ঘটনায় ইউক্রেনের দাবি, রাশিয়া নিজেদের নির্যাতন এবং হত্যাকাণ্ডের প্রমাণ ধ্বংস করার জন্য সেখানে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

ঘটনাটিকে রাশিয়ার যুদ্ধাপরাধ বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

অপরদিকে রাশিয়া জানিয়েছে, কারাগারটিতে ইউক্রেনের রকেট হামলা চালানোর বিষয়টি পরিষ্কার। তবে ইউক্রেনের যুদ্ধবন্দিদের নিয়ে কাজ করা একটি সংগঠন জানিয়েছে, ওই কারাগারে আজভ বিগ্রেডের সেনাদের আটকে রাখা হয়েছিল।  

রাশিয়ায় আটক দুই আমেরিকানকে মুক্তি দেয়া নিয়ে যুদ্ধের প্রায় ছয় মাসের মধ্যে প্রথমবারের মতো রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বন্দি মুক্তির পাশাপাশি ইউক্রেন ইস্যু নিয়েও কথা বলেন ব্লিঙ্কেন।

news24bd.tv/রিমু