তাইওয়ান প্রণালীতে প্রবেশ করল মার্কিন যুদ্ধজাহাজ

ছবি : রয়টার্স

উত্তেজনার মধ্যেই

তাইওয়ান প্রণালীতে প্রবেশ করল মার্কিন যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর এবার তাইওয়ান প্রণালীতে প্রবেশ করেছে আমেরিকার দুটি যুদ্ধজাহাজ। চীনের সঙ্গে প্রচণ্ড উত্তেজনার মাঝেই আমেরিকার এই দুটি যুদ্ধজাহাজ প্রবেশ করে।

আজ রোববার মার্কিন গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিট্যাম এবং ইউএসএস চ্যান্সেলরভিল তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে।

এ বিষয়ে জাপানে অবস্থিত মার্কিন সপ্তম নৌবহরের সদর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গভীর সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার আলোকেই আমেরিকা আন্তর্জাতিক আইন অনুসারে তাইওয়ান প্রণালীতে এই যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, কোন দেশের উপকূলীয় সীমা ব্যবহার করেনি এ সমস্ত যুদ্ধজাহাজ। আন্তর্জাতিক আইন অনুমোদন দিলে আমেরিকা বিশ্বের যেকোন জায়গায় সামরিক বাহিনী এবং তাদের যুদ্ধজাহাজ পাঠাতে পারে।

তাইওয়ানকে চীন তার নিজস্ব ভূখণ্ড মনে করে এবং বিশ্বের বেশিরভাগ দেশ তাইওয়ান ইস্যুতে এক চীন নীতি মেনে চলে। চীন বারবার বলে আসছে- তারা মূল ভূখণ্ডের সাথে তা্ওয়ানকে যুক্ত করতে চায়; এজন্য প্রয়োজন হলে তারা শক্তিও প্রয়োগ করবে।

অন্যদিকে, আমেরিকা এক চীন নীতি মেনে চললেও তাইওয়ানকে স্বাধীন ভূখণ্ড হিসেবে বিবেচনা করে এবং তাইওয়ানের জনগণের মাঝে বিচ্ছিন্নতার উসকানি দেয়। মার্কিন সরকার বিপুল পরিমাণে অস্ত্রশস্ত্র এবং সামরিক সরঞ্জামও তাইওয়ানে পাঠায়।

সূত্র : রয়টার্স, সিএনএন

news24bd.tv/রিমু