গ্রেপ্তার গুজবের মধ্যেই সামনে এলেন সি চিন পিং
গ্রেপ্তার গুজবের মধ্যেই সামনে এলেন সি চিন পিং

সংগৃহীত ছবি

গ্রেপ্তার গুজবের মধ্যেই সামনে এলেন সি চিন পিং

অনলাইন ডেস্ক

ইন্টারনেটে গুজব ছড়িয়েছে যে, চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে গৃহবন্দী করা হয়েছে। চীনা অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতারা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) প্রধানের পদ থেকে সি চিন পিংকে সরিয়ে দিয়েছেন। এরপর তাকে গৃহবন্দীও করা হয়েছে। সবশেষ কয়েকদিন ধরে চলা এসব গুজবের মধ্যে এবার গতকাল মঙ্গলবার বেইজিংয়ে একটি প্রদর্শনী পরিদর্শন করেছেন সি চিন পিং ।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানিয়েছে।  

সেপ্টেম্বরে মাঝামাঝি মধ্য এশিয়া সফর শেষে চীনে ফেরার পর এই প্রথম জনসম্মুখে আসলেন তিনি। গৃহবন্দী হয়েছেন বলে ছড়িয়ে পড়া অসমর্থিত গুজবের মধ্যেই সি প্রকাশ্যে আসলেন। খবর আল-জাজিরার।

 

উজবেকিস্তানে অনুষ্ঠিত সম্মেলন থেকে দেশে ফেরার পর জনসম্মুখে আসেননি চীনের প্রেসিডেন্ট। এতে বেইজিংয়ে সামরিক অভ্যুত্থানের অসমর্থিত গুজব ছড়িয়ে পড়ে।  

এক দশক আগে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার পর সি অবিচলভাবে ক্ষমতা পোক্ত করেছেন এবং ভিন্নমত ও বিরোধিতার সুযোগ বন্ধ করে দিয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী মার্কিন নেতৃত্বাধীন বিশ্ব ব্যবস্থায় বিকল্প নেতা হিসেবে চীন বৈশ্বিক মঞ্চে নিজের অবস্থান অনেক বেশি পোক্ত করেছে।  

সি ২০১৮ সালে সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকার বিধিনিষেধ তুলে দেন। তখনই বিষয়টি ঠিক হয়ে যায় যে, তিনি তৃতীয় মেয়াদে পাঁচ বছর কিংবা আরও বেশি সময় ক্ষমতায় থাকতে যাচ্ছেন।  

আগামী ১৬ অক্টোবর চীনা কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিকী সম্মেলন। সম্মেলন আজীবন সম্মাননা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে চীন। সেদিন তাকে চীনের সর্বকালের শ্রেষ্ঠ নেতাদের একজন হিসেবে স্বীকৃতি দেবে চীনের জাতীয় সংসদ। এর ফলে শি জিন পিং চাইলে মৃত্যুর আগ পর্যন্ত চীনের প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন।

গত রোববার দুই হাজার ৩০০ সদস্যের চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রতিনিধিদের নাম ঘোষণা করে রাষ্ট্রীয় গণমাধ্যম। তালিকায় সি’র নাম থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বেইজিংয়ের সামরিক অভ্যুত্থানের গুজব আরেক দফা নাকচ হয়ে যায়। সূত্রবিহীন সামরিক যানের ভিডিও ও উড়োজাহাজের যাত্রা বাতিলের কথা বলে এ গুজব ছড়ানো হয়।

news24bd.tv/আলী