জাপোরিঝিয়াতে রাশিয়ার রকেট হামলা, নিহত ১

জাপোরিঝিয়াতে রাশিয়ার রকেট হামলা, নিহত ১

অনলাইন ডেস্ক

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর জাপোরিঝিয়াতে রকেট হামলা চালিয়েছে রাশিয়া। কয়েক মুহূর্তের ব্যবধানে সাতটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে রাশিয়া। এতে পাঁচতলা একটি ভবন গুড়িয়ে যায়। ওই হামলায় কমপক্ষে এক নারী নিহত হয়েছেন।

ভবনের বাসিন্দারা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাতে রাশিয়া এই রকেট হামলা চালায়। রকেট হামলার শব্দ শুনে অগ্নিনির্বাপক কর্মীরা রাস্তায় ছুটে আসেন।

বৃহস্পতিবার সকালেও রকেট হামলার শব্দ শোনা যায় বলে স্থানীয় কর্মকর্তারা বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর ওলেক্সান্ডার স্টারুখ ইউক্রেনীয় টেলিভিশনকে বলেন, এটি শত্রুপক্ষের আরেকটি ক্ষেপণাস্ত্র হামলা। তাদের রকেট হামলায় এক নারী নিহত হয়েছেন। অন্য এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেলেও তিনি বেঁচে গেছে। আর এই হামলায় তিন বছরের এক শিশুসহ ১২ জন আহত হয়েছেন। পাঁচজন এখনও ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন। উদ্ধার কর্মীরা ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের উদ্ধারে কাজ করছেন।


ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে থাকা জাপোরিঝিয়ায় রকেট হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে রাশিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে মস্কো ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করেছে।

গত মাসে ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক এই চার অঞ্চল রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করতে মস্কো গণভোটের আয়োজন করে। গণভোটে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ৯৬ শতাংশ ভোট পড়ে। ভোটের ফলাফলের ভিত্তিতে বুধবার (৫ অক্টোবর) রাশিয়া ফেডারেশনের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার বিলে স্বাক্ষর করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে ইউক্রেন বলেছে, তারা কখনও জোর করে ও বেআইনিভাবে ভূখণ্ড দখল মেনে নেবে না কিয়েভ। ইউক্রেন এবং পশ্চিমারা ওই গণভোটকে বন্দুকের নলের মুখে অনুষ্ঠিত কারচুপির ভোট ছিল বলে মন্তব্য করে।

এদিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নেওয়ার নির্দেশ দিয়েছেন। বিদ্যুৎ কেন্দ্রটি এখনও পর্যন্ত ইউক্রেনের প্রকৌশলীরা দ্বার পরিচালিত হচ্ছে।

news24bd.tv/হারুন