যে পন্থায় চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস কাজ করে

সংগৃহীত ছবি

যে পন্থায় চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস কাজ করে

অনলাইন ডেস্ক

পাঁচ বছর পর চীনের রাজধানী বেইজিং-এ শুরু হয়েছে দেশটির কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস। ১৯২১ সালে প্রতিষ্ঠা পেয়েছিল এই রাজনৈতিক দলটি। কয়েক দশক ধরে চীন যে অসাধারণ পরিবর্তনের অভিজ্ঞতা অর্জন করেছে তা সত্ত্বেও, কংগ্রেসের কোরিওগ্রাফি অনেকটাই একই রকম রয়ে গেছে। সপ্তাহব্যাপী এই সম্মেলনে সবার কথা শুনতে ২ হাজার ৩০০ প্রতিনিধি দেশের বিভিন্ন প্রদেশ থেকে গ্রেট হল অব পিপলে জড়ো হয়েছেন।

খবর দ্যা ইকোনমিস্ট।

কমিউনিস্ট পার্টির সম্মেলনকে ঘিরে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, পার্টির ক্ষমতাধর নেতা শি জিনপিং তৃতীয় মেয়াদে তার আসন ধরে রাখবেন। আগামী বছরের বার্ষিক অধিবেশনে, সম্ভবত মার্চ মাসে, জাতীয় আইনসভা শি জিনপিংকে চীনের প্রেসিডেন্ট হিসাবে থাকার জন্য আরও পাঁচ বছর সময় দেবে।

কংগ্রেসে গুরুত্বপূর্ণ নীতিগুলো নিয়ে আলোচনা করা হবে, তবে কোনও পরিবর্তন হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তাহলে পার্টির কংগ্রেস আসলে কী করে?

খুব বেশি না, সংক্ষিপ্ত উত্তর। তারা কী প্রকাশ করে তা আরও গুরুত্বপূর্ণ। এই ঘটনাগুলো এত ঘনিষ্ঠভাবে দেখার একটি কারণ হলো তারা পার্টির নেতৃত্বের বিশাল টার্নওভারকে চিহ্নিত করে।

প্রতিনিধিরা একটি নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচন করতে ব্যালটে ভোট দেবেন। প্রায় ৩৭০ জন উচ্চপদস্থ কর্মকর্তা, সামরিক কমান্ডার, বৃহৎ রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির কর্তা এবং অন্যান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত একটি সংস্থা হবে এটি। শি জিনপিংয়ের সমর্থকরা এই পদগুলোর অনেকগুলো পূরণ করবে এবং কমিটিতে আধিপত্য বিস্তার করবে। কংগ্রেস শেষ হওয়ার পরের দিন রদবদল করা কমিটি-এর অর্ধেকেরও বেশি সদস্য নতুন হবেন। তারা একটি নতুন পলিটব্যুরো এবং পার্টি মিলিটারি কমিশন নির্বাচিত করবে, যা সশস্ত্র বাহিনীর জন্য নীতি নির্ধারণ করে।

বাস্তবে এসব সংস্থায় কারা আসন পাবে তা আগেই ঠিক হয়ে গেছে। শি জিনপিংকে উভয়ের প্রধান হিসাবে নতুন পাঁচ বছরের জন্য মেয়াদ দেওয়া হবে। পলিটব্যুরোর স্থায়ী কমিটিতে কে যোগ দেবেন, শীর্ষ নেতৃত্বের সংস্থা, যার এখন সাত সদস্য রয়েছে তাও তিনি সিদ্ধান্ত নেবেন। পলিটব্যুরোর ২৫ জন তাকে পরামর্শ দেওয়ার জন্য ৭ জন উপদেষ্টা বাছাই করবেন। যাকে বলা হয় ‘স্ট্যান্ডিং কমিটি’। নির্বাচনী প্রক্রিয়ায় ২০৫ সদস্যের কেন্দ্রীয় শৃঙ্খলা কমিশনও থাকে। এই কমিশন, পলিটব্যুরো ও স্ট্যান্ডিং কমিটি ১৪১ কোটি মানুষের দেশ পরিচালনা করবে আগামী পাঁচ বছর। ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২৩ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী এই সম্মেলন চলবে।

কংগ্রেস অভ্যন্তরীণ ও পররাষ্ট্র বিষয়ে দলের দীর্ঘমেয়াদী অগ্রাধিকারের সূত্রও দিতে পারে। সমাবেশের প্রথম দিনে শি জিনপিং একটি প্রতিবেদন উচ্চস্বরে পড়বেন। ২০১৭ সালে এই ভাষণে তিন ঘণ্টারও বেশি সময় নেওয়া হয়েছিল। প্রথমে তার এক দশকের ক্ষমতায় থাকা পার্টির সাফল্যের প্রশংসা করা এবং অর্থনীতি ও সম্পত্তির সংকটসহ সমস্যাগুলো তুলে ধরা হয়।

বেশিরভাগই মতাদর্শের ওপর ফোকাস করা হবে এবার। অর্থনৈতিক নীতি বা জিরো-কোভিড কৌশল সম্পর্কে কিছু বিবরণ থাকবে। চীনের পর্যবেক্ষকরা শি কীসে জোর দেন তা জানার জন্য তাকিয়ে আছেন।

অতীতে শি জিনপিং দুর্নীতি ও বৈষম্যের দিকে নজর দিয়েছেন। পাঁচ বছর আগে কংগ্রেসে তিনি বৈশ্বিক বিষয়ে চীনকে ‘কেন্দ্রীয় পর্যায়ে এগিয়ে যাওয়ার’ কথা বলে পশ্চিমা দেশগুলোর দৃষ্টি আকর্ষণ করেছিলেন। এবার তিনি উদারনৈতিক বিশ্বব্যবস্থার প্রতি চীনের চ্যালেঞ্জকে আবারও জোরালো করতে পারেন এবং আমেরিকার তাইওয়ানকে সমর্থন করার বিরুদ্ধে আরও সতর্ক করতে পারেন।

এই কংগ্রেসের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো যে এটি একজন ব্যক্তির ক্ষমতা ও কৃতিত্ব কতটা তা প্রদর্শন করে। দলটি এরই মধ্যে শির কর্তৃত্ব বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে, যেমন তাকে নেতৃত্বের ‘মূল’ হিসাবে প্রতিষ্ঠিত করা এবং তার রাজনৈতিক চিন্তাধারাকে পথপ্রদর্শক আদর্শে নিয়ে যাওয়া।

প্রতিনিধিরা পার্টির চার্টারে পরিবর্তনগুলোকেও সমর্থন করতে পারেন। যেমন, শির দর্শনের নাম ‘শি জিনপিং থট অন সোশ্যালিজম উইথ চায়নিজ ক্যারেক্টারিস্টিকস ফর এ নিউ এরা’ থেকে ‘শি জিনপিং থট’ এ সংক্ষিপ্ত করা। এটি পার্টির প্রতিষ্ঠাতার দর্শন জাগিয়ে তুলবে, যেটি ছিল ‘মাও সেতুং চিন্তাধারা’। রাষ্ট্রীয় মিডিয়ায় শির জন্য প্রশংসার ঝড় তোলার উদ্দেশ্য হলো ক্ষেত্র তৈরি করা যে শুধু তিনিই চীনকে একটি ‘পুনর্জীবনের’ দিকে নিয়ে যেতে পারেন এবং তাই তাকে অবশ্যই পার্টির নেতা থাকতে হবে।

news24bd.tv/আলী