মজুদ থেকে আরও তেল ছাড়ছেন বাইডেন

টেক্সাসের ব্রায়ান মাউন্ড স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ- রয়টার্স

মজুদ থেকে আরও তেল ছাড়ছেন বাইডেন

অনলাইন ডেস্ক

কৌশলগত মজুদ থেকে দেড় কোটি ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার ঘোষণা দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি এই ঘোষণা দেবেন। সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে সম্পর্কিত এক কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সিএনবিসি।

ওই সূত্র জানিয়েছে, এসপিআর ডেলিভারি প্রোগ্রামের অংশ হিসেবে এই তেল ছাড়ার ঘোষণা দেবেন মার্কিন প্রেসিডেন্ট।

এই প্রোগ্রাম বসন্তে শুরু হয়েছিল এবং ডিসেম্বর পর্যন্ত চলবে।

যুক্তরাষ্ট্র বিশ্বের জ্বালানি তেলসমৃদ্ধ দেশগুলোর মধ্যে অন্যতম। তবে মার্কিন তেলের খনি থেকে দেশটির সরকারি-বেসরকারি কোনো সংস্থারই তেল উত্তোলনের অনুমতি নেই। এ সম্পর্কে দেশটিতে সুনির্দিষ্ট আইনও রয়েছে।

সেই আইনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন খনিতে মজুত তেলকে ‘কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, অত্যন্ত জরুরি প্রয়োজন ব্যতীত দেশের কোনো খনি থেকে জ্বালানি তেল উত্তোলন করা যাবে না। এ আইন থাকার কারণে যুক্তরাষ্ট্রর তার প্রয়োজনের শতভাগ তেলই বাইরে থেকে আমদানি করে।

রাশিয়ান তেলের উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা ৫ ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার বাস্তবায়নের পর তেলের বাজারে প্রত্যাশিত কিছু অস্থিরতা কমাতে এই পদক্ষেপ নিয়েছে হোয়াইট হাউস।

এখন পর্যন্ত এসপিআর প্রোগ্রামের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ১৬৫ মিলিয়ন (সাড়ে ১৬ কোটি) ব্যারেল অপরিশোধিত তেল ছেড়েছে। বুধবার অতিরিক্ত আরও দশ থেকে পনের মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেওয়া হবে।
news24bd.tv/আলী