বোতলে ভরে বাজারজাত করা হচ্ছে দূষিত পানি

সংগৃহীত ছবি

বোতলে ভরে বাজারজাত করা হচ্ছে দূষিত পানি

নিজস্ব প্রতিবেদক

পানি বিশুদ্ধ করে খাবার উপযুক্ত করার জন্য যে সকল পরীক্ষা নিরীক্ষা ও নিয়ম কানুন রয়েছে তার কোনটি মানছে না রাজধানীর অনেক খাবার পানি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। সরাসরি লাইন থেকে পানি ফিল্টার করে তা সরবরাহ করছে বাসাবাড়ি দোকানপাটে।

বিএসটিআইয়ের অভিযানে এই অপরাধে এরইমধ্যে দু'টি প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হয়েছে। করা হয়েছে জরিমানা।

সেইসাথে অবৈধভাবে দূষিত পানি সরবরাহ করে রোগ জীবাণু ছড়ানোর অপরাধে গ্রেপ্তার করা হয়েছে ৪ জনকে।

সরেজমিন পরিদর্শন শেষে বিএসটিআইয়ের উপপরিচালক রিয়াজুল হক জানান, সরাসরি জার বা ফিল্টারে ভরা হচ্ছে খাবার পানি। আবার এগুলোই সরবরাহ করা হচ্ছে রাজধানীর বিভিন্ন দোকান পাট, বাসাবাড়িতে। যদিও এই পানি প্রস্তুত করতে ব্যবহার করার কথা ছিল কার্বন ফিল্টার, সেন্ট ফিল্টার, মেশিন, ফিলিং ও ওয়াশিং মেশিন ও ল্যাব।

কিন্তু সেগুলো শুধু মাত্রই দৃশ্যমান।

সম্প্রতি বিএসটিআইয়ের অভিযানে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় সোফিয়া ও স্বচ্ছ নামে দুটি খাবার পানি প্রস্ততকারক প্রতিষ্ঠানে দেখা গেছে, কোনো প্রতিষ্ঠান নিয়ম কানুনের ধারে কাছেই নেই। তারা সরাসরি জারে ভরছেন লাইনের পানি। সে গুলোই করছেন সরবরাহ।

অভিযানে প্রতিষ্ঠান দু'টিকে ১ লাখ করে দুই লাখ টাকা জরিমানা করে সিলগালা করে দেয়া হয়। আটক করা হয় দুই জনকে। বিএসটিআই কর্মকর্তারা জানান, অনিরাপদ পানি সরবরাহ করে ভয়ংকর স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছেন তারা।

তারা বলছেন, এমন অনেক অবৈধ প্রতিষ্ঠান থাকতে পারে রাজধানীজুড়ে। তাই সর্বোচ্চ সতর্ক থেকে পানি কিনতে হবে। সেইসাথে তাদের ধরতে নিয়মিত অভিযান চলবে বলেও জানিয়েছে বিএসটিআই।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক