সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা বহাল রেখে উদ্বেগ জানাল জাপানি আদালত

ছবি: গেটি ইমেজ

সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা বহাল রেখে উদ্বেগ জানাল জাপানি আদালত

অনলাইন ডেস্ক

সমকামী বিয়ের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে রায় দিয়েছে টোকিওর একটি আদালত। তবে একই সঙ্গে ব্যক্তি অধিকার নিয়ে উদ্বেগ জানিয়েছে তারা। খবর বিবিসির।

জাপানের সংবিধান অনুযায়ী, বিয়ে কেবল উভয় লিঙ্গের মধ্যে পারস্পরিক সম্মতিতে হতে হবে।

সেই হিসেবে দেশটিতে সমকামী বিয়ে নিষিদ্ধ। এই আইনকে বৈষম্যমূলক দাবি করে আদালতে ক্ষতিপূরণের মামলা করে চার দম্পতি। তবে সেই মামলায় ফের আগের রায়ই এলো।

শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-৭ এর মধ্যে জাপানই একমাত্র দেশ যেখানে সমকামী বিয়ে মেনে নেওয়া হয় না।

কিন্তু জাপানে জনমত জরিপে দেখা গেছে, আমজনতার বেশিরভাগই দেশে সমকামী বিয়েকে স্বীকৃতি দেওয়ার পক্ষে রয়েছে।

বিবিসি বলছে, বুধবারের রায়ে, বিচারক মামলাটি খারিজ করে দিয়েছিলেন কিন্তু এটাও বলেছিলেন সমকামী দম্পতিদের বিয়ের বিষয়ে আইনি বাঁধা দেওয়া অযৌক্তিক।

টোকিও আদালতে এই রায়কে স্বাগত জানিয়েছে সমাজকর্মীরা। তবে আইন পরিবর্তন করা উচিত বলে ইঙ্গিত দিয়েছেন তারা।

এই মামলায় জড়িত আইনজীবী নোবুহিতো সাওয়াসাকি বলেন, ‘একজন পুরুষ ও একজন নারীর মধ্যে বিয়ে হয়ে থাকে এমনটা জানিয়েছে আদালত। তবে আদালত থেকে সমকামী দম্পতির সুরক্ষা নিয়ে উদ্বেগ জানানো হয়েছে। এটি ইতিবাচক। ’

সমকামী বিয়ের বৈধতা দিয়ে আইন পরিবর্তনের কোনো পরিকল্পনা প্রকাশ করেনি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ক্ষমতাসীন সরকার। তবে পার্লামেন্টের বেশ কয়েকজন সিনিয়র সদস্য সমকামী বিয়েকে সমর্থন করছেন।

অ্যাক্টিভিস্ট গ্রুপ ম্যারেজ ফর অল জাপানের প্রধান গন মাতসুনাকা বলেন, ‘বিষমকামী (বিপরীত লিঙ্গের সঙ্গে বিয়ে বা আকর্ষণ) এবং সমকামী দম্পতি, উভয়েরই বিবাহ ব্যবস্থা থেকে সমানভাবে উপকৃত হওয়া উচিত। কারণ আইনের অধীনে সবাই সমান। ’

news24bd.tv/মামুন

এই রকম আরও টপিক