যে সমীকরণ সামনে রেখে লড়ছে স্পেন-জাপান ও কোস্টারিকা-জার্মানি
যে সমীকরণ সামনে রেখে লড়ছে স্পেন-জাপান ও কোস্টারিকা-জার্মানি

সংগৃহীত ছবি

যে সমীকরণ সামনে রেখে লড়ছে স্পেন-জাপান ও কোস্টারিকা-জার্মানি

অনলাইন ডেস্ক

চার দলের সামনেই আছে পরের ধাপে ওঠার সুযোগ, আছে বাদ পড়ার শঙ্কাও। ম্যাচের বাঁকে বাঁকে পাল্টে যেতে পারে সমীকরণ। গ্রুপ পর্বের শেষ রাউন্ডের দুটি ম্যাচ শুরু হয়েছে বৃহস্পতিবার দিবাগত রাত ১টায়। স্পেনের মুখোমুখি হয়েছে জাপান, আর কোস্টারিকার মুখোমুখি জার্মানি।

স্পেন

এক জয় এবং এক ড্রয়ে চার পয়েন্ট নিয়ে নকআউট রাউন্ডে এক পা দিয়ে রেখেছে লুইস এনরিকের স্পেন। জাপানের বিপক্ষে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত। জিতলে গ্রুপ সেরা। ড্র করলেও তারা গ্রুপ সেরা হতে পারবে, সেক্ষেত্রে অন্য ম্যাচটি ড্র হতে হবে অথবা জার্মানির জিততে হবে।


তবে স্পেন হারলে এবং জার্মানি জিতলে তাদের পয়েন্ট হবে সমান ৪, তখন একে একে দেখা হবে গোল ব্যবধান, গোল সংখ্যা, মুখোমুখি লড়াই এবং সবশেষে ফেয়ার প্লে পয়েন্ট।

জাপান

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে স্পেনের বিপক্ষে জিততে হবে তাদের। ড্র করলে তাকিয়ে থাকতে হবে জার্মানি-কোস্টারিকা ম্যাচের ফলাফলের দিকে। তখন তাদের জন্য হিসাবটাও হবে অনেক কঠিন। তবে দুটি ম্যাচই ড্র হলে গোল ব্যবধানে এগিয়ে শেষ ষোলোয় উঠবে জাপান।

এছাড়া জাপান ড্র করলে এবং জার্মানি ন্যূনতম ব্যবধানে জিতলে দুই দলের পয়েন্ট ও গোল ব্যবধান হবে সমান। তখন দেখা হবে কে বেশি গোল করেছে, সেখানেও সমতা থাকলে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পরের রাউন্ডে উঠবে এশিয়ার দলটি।

কোস্টারিকা

জিতলেই নকআউট পর্ব নিশ্চিত। ড্র করলেও কোস্টারিকার থাকবে সুযোগ, তবে প্রার্থনা করতে হবে যেন স্পেনের বিপক্ষে জাপান হারে। কোস্টারিকা যদি ড্র করে এবং স্পেন যদি হারে, তাহলে দুই দলের মধ্যে গ্রুপ রানার্সআপ প্রথমে নির্ধারিত হবে গোল ব্যবধানে; বর্তমানে স্পেনের গোল ব্যবধান (+৭) আর কোস্টারিকার (-৬)।

জার্মানি

শেষ ষোলোয় উঠতে জার্মানির সামনে প্রথম শর্ত, জিততেই হবে। সেই সঙ্গে প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফল পক্ষে আসার। অন্য ম্যাচে জাপান যদি হারে, তাহলে নিজেদের ম্যাচে জিতে পরের ধাপে যাবে জার্মানরা।

আর অন্য ম্যাচে জাপান ড্র করলে, নিজেদের ম্যাচে ২ গোলের ব্যবধানে জিতে লক্ষ্য পূরণ হবে জার্মানির। জাপান ড্র করল আর জার্মানি ১ গোলের ব্যবধানে জিতল, সেক্ষেত্রে দুই দলের গোল ব্যবধান হবে সমান, তখন বিবেচনায় আসবে কারা বেশি গোল করেছে।

news24bd.tv/ইস্রাফিল