বাকৃবিতে দুই আওয়ামীপন্থী ও এক বিএনপিপন্থী সংগঠনের লড়াই

বাকৃবিতে দুই আওয়ামীপন্থী ও এক বিএনপিপন্থী সংগঠনের লড়াই

ময়মনসিংহ প্রতিনিধি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতির নিবার্চন বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের একই নামের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম থেকে দুটি প্যানেল এবারের নির্বাচনে অংশ নিচ্ছে। এছাড়াও বিএনপন্থী শিক্ষকদের সংগঠন সোনালি দলও এই নির্বাচনে অংশ নিচ্ছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কমপ্লেক্স ভবনে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

নির্বাচনে প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন শিক্ষক সমিতির বর্তমান সভাপতি অধ্যাপক ড. আব্দুস সালাম। এছাড়াও সহকারী প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. গোলাম ফারুক এবং সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল মজিদ।

নির্বাচন কমিশনার সূত্রে জানা যায়, আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একটি প্যানেল থেকে সভাপতি পদে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আসলাম আলী এবং সাধারণ সম্পাদক পদে প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম পদপ্রার্থী হয়েছেন। অপরদিকে একই নামের অপর একটি সংগঠনের প্যানেল থেকে সভাপতি পদে পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম.এ .এম. ইয়াহিয়া খন্দকার
এবং সাধারণ সম্পাদক পদে কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন প্রার্থী হয়েছেন।

এদিকে বিএনপন্থী শিক্ষকদের সংগঠন সোনালি দলের প্যানেল থেকে সভাপতি পদে প্রার্থী হয়েছেন বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল হক এবং সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম।

জানা গেছে, বিগত বছর শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের আরেকটি সংগঠন নীল দল অংশ নিলেও এবছর অংশ নিচ্ছে না। নির্বাচনে অংশ না নেওয়ার কারণ হিসেবে নীল দলের আহবায়ক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ এহসানুর রহমান জানান, ‘বিশ্ববিদ্যালয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের বিভাজনের কারণে আমরা এবছর নির্বাচনে অংশ নিচ্ছি না। আমরা কোনো বিভাজন দেখতে চাই না। আওয়ামীপন্থী শিক্ষকরা যদি এক প্যানেলেই সবাই নির্বাচনে অংশ নিত, তাহলে আমরাও নির্বাচনে অংশ নিতাম। ’