মেঘনায় জাহাজের নিঃসৃত তেল অপসারণ শুরু

মেঘনায় জাহাজের নিঃসৃত তেল অপসারণ শুরু

শেখ আহসানুল করিম, বাগেরহাট

মেঘনায় দুর্ঘটনা কবলিত এম ভি সাগর নন্দিনী -২ জাহাজ হতে নদীতে নিঃসৃত তেল অপসারণে মোংলা বন্দর কর্তৃপক্ষ দুর্ঘটনা কবলিত স্থানে দুটি জাহাজ পাঠিয়েছে। এর মধ্যে পানিতে ভাসমান তেল অপসারণে জাহাজ ‘পশুর ক্লিনার ১’ ও সহয়তাকারী জলযান অগ্নিপ্রহরী রয়েছে। শুক্রবার বিকালে মোংলা বন্দর কর্তৃপক্ষ এতথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব মো. মাকরুজ্জামান জানায়, গত ২৫ ডিসেম্বর ভোরে ভোলা জেলার সদর উপজেলাধীন তুলাতুলি এলাকায় মেঘনা নদীতে পদ্মা ওয়েল কোম্পানীর চট্টগ্রাম হতে চাঁদপুরগামী এম ভি সাগর নন্দিনী-২ নামক তেলবাহী জাহাজে ৯ লাখ লিটার ডিজেল ও ২ লাখ ৩৪ হাজার লিটার অকটেনসহ একটি কার্গো জাহাজের সাথে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়।

সংঘর্ষে তেল বাহী জাহাজের ইঞ্জিন রুমের ডান পাশে ফেঁটে যায় এবং জাহাজটি অর্ধ নিমজ্জিত অবস্থায় ডুবে যায়। দুর্ঘটনাকবলিত অয়েল ট্যাংকার হতে নিঃসৃত তেল যেন মেঘনা নদীতে ছড়িয়ে পড়ে।

এই অবস্থায় নিঃসৃত তেল জীববৈচিত্র্যে কোনও প্রভাব ফেলতে না পারে, সেজন্য নৌ পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে তাৎক্ষণিকভাবে মোংলা বন্দর কর্তৃপক্ষের অত্যাধুনিক নিঃসৃত তেল অপসারণকারী জলযান পশুর ক্লিনার ১ এবং একটি সহায়তাকরী জলযান এমটি ৩৯; অগ্নিপ্রহর ৩৯; ভোলার তুলতুলিতে পাঠানো হয়েছে। নিঃসৃত তেল অপসারণকারী জলযান পশুর ক্লিনার-১ কোস্টগার্ড ও বিআইডাব্লুটিএর সাথে জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধার ও পানিতে নিঃসৃত তেল শুক্রবার সকাল থেকে অপসারণ শুরু করেছে।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর