ডিমের বাজারে আবারও অস্থিরতা

ডিমের বাজারে আবারও অস্থিরতা

অনলাইন ডেস্ক

ডিমের বাজারে আবারও  আগুন। মাত্র এক সপ্তাহের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় বাজারে ডিমের সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর বাজারগুলোতে আকার ভেদে ফার্মের মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৫০ টাকায়। আবার কোথাও কোথাও ১৫৫ টাকায়ও বিক্রি হচ্ছে। আর খুচরায় ছোট আকারের ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। আর একটু বড় আকারের ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকায়।

কোথাও কোথাও ডিমের হালি ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে হাঁসের ডিমের হালি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। আর দেশি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়।

এক সপ্তাহ আগে খুচরা বাজারে ডিমের হালি বিক্রি হয়েছে ৪০ টাকায়। আর জানুয়ারির প্রথম সপ্তাহে ফার্মের মুরগির হালি বিক্রি হয়েছে ৩৮ টাকায়। হাঁসের ডিমের হালি বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকায়। আর দেশি মুরগির ডিমের হালি বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা দরে।

কমলাপুর বাজারে ডিম কিনতে আসা পারভেজ মল্লিক বলেন, ৫ জানুয়ারি দুই ডজন ডিম কিনেছি ১১০ টাকা করে ২২০ টাকায়। আজ কিনতে এসেছি, দোকানদার বলছে, ১৪০ টাকা ডজন। মাত্র ১২ থেকে ১৪ দিনে ডিমের দাম ডজনে ৩০ টাকা বেড়েছে। মহাখালী ওয়ারলেসের ব্যবসায়ী আরিফুল আলম জুম্মান বলেন, জানুয়ারির প্রথম সপ্তাহে ডিমের ডজন বিক্রি করেছি ১০৫ থেকে ১১০ টাকায়। সেই ডিম এখন বিক্রি করছি ১৩৫ থেকে ১৪০ টাকায়। সাইজে একটু বড় ডিমের ডজন বিক্রি করছি ১৪৫ থেকে ১৫০ টাকায়।

পাইকারি কাপ্তান বাজারের ব্যবসায়ী অগর মন্ডল বলেন, বাজারে চাহিদার তুলনায় ডিমের সরবরাহ কম হওয়ায় দাম বেড়েছে। মুরগির খাবারের দাম বাড়ার পর যাতায়াত ভাড়াও বেড়েছে। খামারিদের থেকে কম দামে আনতে পারলে ভোক্তাদেরও কম দামে ডিম দিতে পারব।

news24bd.tv/কামরুল