ইউক্রেনকে সহায়তার কারণ জানাল জার্মান চ্যান্সেলর

সংগৃহীত ছবি

ইউক্রেনকে সহায়তার কারণ জানাল জার্মান চ্যান্সেলর

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউরোপের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ জার্মানি। যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ইউক্রেনকে সমর্থন দিয়ে আসছে ইউরোপের বৃহৎ অর্থনীতির দেশটি। রাশিয়া ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি সর্বশেষ ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেওয়ার কথা জানিয়েছে বার্লিন। কি কারণে ইউক্রেনকে এতো সহায়তা করছে একসময়ে রাশিয়ার ঘনিষ্ঠ থাকা জার্মানি, এবার তা জানালেন দেশটির চ্যান্সেলর ওলফ শলৎস।

খবর আরটির।

প্রতিবেদনে রুশ মালিকানাধীন সম্প্রচার মাধ্যমটি জানিয়েছে, শক্তি খাটিয়ে রাশিয়ার সীমান্ত বিস্তৃতি রুখতেই ইউক্রেনকে সহায়তা করছে জার্মানি। এ তথ্য জানিয়েছেন চ্যান্সেলর ওলফ শলৎস। লেপার্ড-২ ট্যাংক দেওয়ার ঘোষণার এক সপ্তাহ পরেই জার্মান চ্যান্সেলর থেকে এ মন্তব্য এলো।

শনিবার এক ভিডিও বার্তায় শলৎস বলেন, ‘ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে আমরা ত্রিমুখী নীতি অনুসরণ করছি। এর একটি দিক হলো মানবিক। এ দিক থেকে আমরা কিয়েভকে মানবিক সহায়তা, অর্থ ও অস্ত্র দিচ্ছি। এ ছাড়া ন্যাটো ও রাশিয়ার যেন যুদ্ধ না বাধে তা নিয়ে আমরা কাজ করছি। একতরফা পদক্ষেপ থেকে বিরত রাখতে আমরা আমাদের মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছি। ’

এ বার্তা দিয়ে শলৎস বুঝিয়েছেন, তার সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে এক হয়েই কাজ করবে।

শলৎসের মতে, অত্যাধুনিক লেপার্ড-২ ট্যাংক দেওয়ার বিষয়টি পার্লামেন্ট থেকে পাস হয়েছে। এমনকি জার্মানে তৈরিকৃত অস্ত্র দেওয়ার বিষয়টিও পার্লামেন্ট কর্তৃক স্বীকৃত।

জার্মান চ্যান্সেলর বলেন, ‘ইউক্রেনে আমাদের লক্ষ্য স্পষ্ট, মস্কো যেন শক্তি প্রয়োগ করে সীমানা পরিবর্তন করতে না পারে। ’

সম্প্রতি ইউক্রেনকে ট্যাংক দেওয়া নিয়ে  জার্মান সংবাদ সংস্থা ডিপিএ একটি জরিপ চালায়। এই জরিপে ট্যাংক দেওয়ার বিপক্ষে মত দিয়েছে ৪৩ শতাংশ জার্মান। আর ৩৯ শতাংশ পক্ষে ছিল। ১৬ শতাংশ কোনো মতামত দেয়নি।

শলৎস বলেন, ‘আমাদের অনেক নাগরিক বিষয়টি নিয়ে শঙ্কিত। হ্যাঁ অবশ্যই, আমরা ইউরোপে শান্তি চায়; যুদ্ধ আমাদের কাছাকাছি হচ্ছে না; সরকার ও চ্যান্সেলর স্নায়ু চাপ ধরে রাখছে। ’

news24bd.tv/মামুন