সরবরাহ বেশি থাকায় ঝিনাইদহে কমেছে পেঁয়াজের দাম

সরবরাহ বেশি থাকায় ঝিনাইদহে কমেছে পেঁয়াজের দাম

ঝিনাইদহ প্রতিনিধি

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের পরও ঝিনাইদহে কমেছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে মণ প্রতি পেঁয়াজের দাম কমেছে ২’শ থেকে ৩’শ টাকা। দাম কম হওয়ায় লোকসানের আশংকায় চাষীরা। ব্যবসায়ীরা বলছেন, পূর্বের আমদানি করার পেঁয়াজ থাকা আর সরবরাহ বেশি হওয়ায় কমেছে দাম।

জেলার সবচেয়ে বড় পাইকারি পেঁয়াজের বাজার শৈলকুপা পেঁয়াজ হাঁট। শনি ও মঙ্গলবার সাপ্তাহিক হাঁতে ভোর থেকেই উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ভ্যান, বাইসাইকেল যোগে পেঁয়াজ আনতে শুরু করেন কৃষকরা। বেলা বাড়ার সাথে সাথে জমে ওঠে বেচাকেনা।

আজ মঙ্গলবার প্রতি মণ পেঁয়াজ ৭০০ থেকে ৯০০ টাকা দরে বিক্রি হয়েছে।

যা গত ১ সপ্তাহের ব্যবধানে ২০০ থেকে ৩০০ টাকা কম। এ হাটেই গত মঙ্গলবার প্রতি মণ পেঁয়াজ বিক্রি হয়েছিল ৯’শ থেকে ১১’শ টাকা দরে। পেঁয়াজের দামে হতাশ কৃষকরা।

জানা যায়, শৈলকুপার এ হাঁট থেকে প্রতিদিন গড়ে ১৩ থেকে ১৫ হাজার মণ পেঁয়াজ বিক্রি হয়। যা সরবরাহ করা হয় ঢাকা, সিলেট, খুলনা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে।

শৈলকুপা বণিক সমিতির সদস্য ফারুক আহম্মেদসহ অন্যান্য ব্যবসায়ীরা বলছেন, সরকার পেঁয়াজ আমদানি বন্ধ না করলে দাম আরও কমে যেত। বর্তমানে বাজারে আমদানি করা পেঁয়াজ থাকায় দাম কমে গেছে। তবে আগামী সপ্তাহে দাম কিছুটা বাড়তে পারে।  

এই রকম আরও টপিক