মিলল না অ্যাম্বুলেন্স, মায়ের কোলেই মৃত্যু ৬ মাসের শিশুর

প্রতীকী ছবি

মিলল না অ্যাম্বুলেন্স, মায়ের কোলেই মৃত্যু ৬ মাসের শিশুর

অনলাইন ডেস্ক

ছয় মাসের ছোট্ট শিশু অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে নিয়ে গিয়েছিলেন তার মা। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শিশুটিকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করার সময় মিলল না অ্যাম্বুলেন্স।

টানা তিন ঘণ্টা অপেক্ষা করেও অ্যাম্বুলেন্স না মেলায় মায়ের কোলেই মৃত্যু হয় শিশুটির। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে।

শনিবার (২৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মধ্যপ্রদেশের দাতিয়ায় একটি সরকারি হাসপাতালে অ্যাম্বুলেন্স না পেয়ে ছয় মাস বয়সী এক ছেলে শিশু তার মায়ের কোলেই মারা গেছে। মূলত অসুস্থ হওয়ার পর শারীরিক অবস্থার অবনতি হলে শিশুটিকে ইন্দরগড় সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এরপর চিকিৎসকরা শিশুটিকে দাতিয়া জেলা হাসপাতালে রেফার করেন।

কিন্তু অ্যাম্বুলেন্সের জন্য তিন ঘণ্টা অপেক্ষা করেও তা না পাওয়ায় একপর্যায়ে মায়ের কোলেই মৃত্যু হয় শিশুটির।

এদিকে মধ্য প্রদেশের দাতিয়ার এই ঘটনাকে ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে ওই এলাকায়। সরকারি চিকিৎসা পরিষেবার গাফিলতির অভিযোগ তুলেছেন মৃত শিশুটির স্বজনরা। ঘটনা নিয়ে তদন্তের নির্দেশও দিয়েছে জেলা প্রশাসন।

সংবাদমাধ্যম বলছে, অসুস্থ হওয়ায় ওই শিশুকে নিয়ে যাওয়া হয়েছিল ইন্দরগড় সরকারি হাসপাতালে। কিন্তু সেখানে নিয়ে যাওয়ার পর ওই শিশুর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। তখন সেখানকার চিকিৎসকরা ওই শিশুকে দাতিয়া সরকারি হাসপাতালে স্থানান্তরিত করেন। কিন্তু অ্যাম্বুলেন্সের জন্য তিন ঘণ্টা অপেক্ষায় বসে থাকেন তারা।

মৃত ওই শিশুর মায়ের অভিযোগ, হাসপাতাল চত্বরেই ছিল অ্যাম্বুলেন্স। কিন্তু তাতে জ্বালানি নেই বলে জানানো হয়েছিল তাকে। তিন ঘণ্টা পর অ্যাম্বুলেন্স এলেও সে সময়ই মায়ের কোলে মৃত্যুতে ঢলে পড়ে শিশুটি। সন্তানের মৃত্যুর জন্য অ্যম্বুলেন্সের দেরি করে আসাকেই দায়ী করেছেন মৃতের মা।

এদিকে এই ঘটনা নিয়ে ইতোমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট, জেলার প্রধান মেডিকেল অফিসার এবং এক পুলিশ কর্মকর্তার সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন সেখানকার মেডিকেল অফিসার।

news24bd.tv/আলী