মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলেন ময়মনসিংহের মোশায়েদ 

সংগৃহীত ছবি

মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেলেন ময়মনসিংহের মোশায়েদ 

অনলাইন ডেস্ক

মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার পেয়েছেন ময়মনসিংহের ভালুকা উপজেলার কৃতি সন্তান ডা. মোশায়েদ রহমান (মুন)। গত শুক্রবার কলকাতার জোড়াসাঁকো ঠাকুর বাড়ির রথীন্দ্র মঞ্চে ‘ভারত-বাংলাদেশ রবীন্দ্র-নজরুল বঙ্গ উৎসব-২০২৩’ অনুষ্ঠনে তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। ‘ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিল’ ও ‘সাউথ এশিয়া বিজনেস পার্টনারশিপ’ যৌথভাবে এর আয়োজন করে।   

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দুই বাংলার দুই গুণীজনকে সংর্বধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশিষ্ট চিকিৎসক, ব্যবসায়ী ও সমাজসেবক ডা. মোশায়েদ রহমান (মুন) এর হাতে পুরস্কার তুলে দেন পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।  ব্যবসা-বাণিজ্য, সমাজসেবা ও বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে বিশেষ অবদান রাখার জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়।  
এ সময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন  কৃষিমন্ত্রী শোভন দেব চক্রবর্তী, বিধায়ক কৃষ্ণ চক্রবর্তী, এমএলএ দেবাশীষ কুমার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনি নুপুর কাজী, সাউথ এশিয়ান বিজনেস পার্টনারশিপের নির্বাহী পরিচালক ও শেরে বাংলা এ কে এম ফজলুল হক গবেষণা পরিষদের মহাসচিবসহ বিভিন্ন গুণীজন।  

ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিলের নির্বাহী সভাপতি বাচিক শিল্পী শুভদীপ চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয় ।

দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ভারত-বাংলাদেশ রবীন্দ্র নজরুল উৎসব উদযাপিত হয়।

অনুষ্ঠানে ‘মোমেনা অটোস’ এর স্বত্বাধিকারী ডা. মোশায়েদ রহমান (মুন) বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত-বাংলাদেশের সম্পর্ক সবচেয়ে মর্যাদাসম্পন্ন সম্পর্ক। রবীন্দ্র-নজরুল উৎসবের মধ্য দিয়ে দু’দেশের ভ্রাতৃত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করবে বলে আশা করি। ’  সেইসঙ্গে বাংলা ভাষা ও ইতিহাস সংরক্ষণে রবীন্দ্র ও নজরুলের কর্মময় জীবন চর্চা ও অনুসরণের বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি ।  

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে কাঁটাতারের বেড়া থাকলেও আমাদের ভালোবাসা, ইতিহাস, ঐতিহ্য এক ও অভিন্ন  ‘ সেইসঙ্গে দুই বাংলার সরকারের প্রতি আন্তরিক ভালোবাসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।  

news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর