প্রিন্সেস ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন আহনাফ আবরার

সংগৃহীত ছবি

প্রিন্সেস ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন আহনাফ আবরার

সামাজিক কাজে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এই বছর ব্রিটিশ রাজ পরিবার থেকে সম্মানজনক ডায়ানা অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের ১৭ বছর বয়সী আহনাফ আবরার হুসাইন। সামাজিক কর্মকাণ্ড বা মানবিক প্রচেষ্টার জন্য তাকে এই  অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।  

প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার স্মরণে প্রতিষ্ঠিত এই পুরস্কারটি একই নামের দাতব্য সংস্থা কর্তৃক প্রদান করা হয় এবং তার দুই পুত্র এইচআরএইচ দ্য প্রিন্স অব ওয়েলস এবং ডিউক অব সাসেক্সের সমর্থন রয়েছে।

যে কারণে ডায়ানা অ্যাওয়ার্ড
আহনাফ এবং তার বন্ধুরা বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের সহায়তার লক্ষ্যে একটি অলাভজনক সংস্থা 'ভরসাস্থল' প্রতিষ্ঠা করেছিলেন।

তারা ১০টি জেলার ৩০,০০০ হাজারেরও বেশি লোককে খাবার, নলকূপ, ভ্যান এবং সেলাই মেশিন সরবরাহ করে সহায়তা করেছে। কোভিড-১৯, বন্যা ও শীতের সময় অনুদান সংগ্রহ ও সহায়তা প্রদানের মাধ্যমে 'ভরসাস্থল' উল্লেখযোগ্য সামাজিক প্রভাব ফেলেছে। আহনাফের দৃষ্টিভঙ্গি স্বল্পমেয়াদী সমাধান থেকে দীর্ঘমেয়াদী সমাধানে স্থানান্তরিত হয় এবং তারা কমিউনিটি সেবায় শিক্ষার্থীদের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য 'ডিআরএমসি সোশ্যাল সার্ভিস ক্লাব' প্রতিষ্ঠার ধারণাটি শুরু করে। তাদের অল্প বয়সের কারণে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও, তারা এবং তাদের দলের সদস্যরা বিশ্বের দুর্ভোগের পরিমাণ হ্রাস করার একমাত্র লক্ষ্যে নিবেদিত।
 

ডায়ানা অ্যাওয়ার্ডের সিইও টেসি ওজো সিবিই বলেছেন, আমরা যুক্তরাজ্য এবং বিশ্বজুড়ে আমাদের নতুন ডায়ানা পুরষ্কার প্রাপকদের আন্তরিক অভিনন্দন জানাই যারা তাদের প্রজন্মের জন্য চেঞ্জমেকার। এই তরুণরা দেখায় যে তরুণদের বিশ্বকে পরিবর্তন করার ক্ষমতা রয়েছে; ওয়েলসের ডায়ানা প্রিন্সেসও এই বিশ্বাস পোষণ করেন। আমরা জানি এই সম্মান পেয়ে তারা আরও তরুণদের তাদের কমিউনিটির সাথে সম্পৃক্ত হতে এবং তাদের নিজস্ব পরিবর্তনের যাত্রা শুরু করতে অনুপ্রাণিত করবে।

মনোনয়ন প্রক্রিয়া
পুরষ্কার প্রাপকদের প্রাপ্তবয়স্কদের দ্বারা এগিয়ে আনা হয়েছে যারা তরুণদের পেশাগতভাবে চেনেন এবং তাদের প্রচেষ্টাকে সমাজে ইতিবাচক অবদান হিসাবে স্বীকৃতি দিয়েছেন। একটি কঠোর মনোনয়ন প্রক্রিয়ার মাধ্যমে, এই মনোনীতদের পাঁচটি মূল ক্ষেত্রে মনোনীতদের প্রভাব প্রদর্শন করতে হয়েছিল: ভিশন, সামাজিক প্রভাব, অন্যদের অনুপ্রেরণা, যুব নেতৃত্ব এবং পরিষেবা যাত্রা।

যুক্তরাজ্য এবং আন্তর্জাতিকভাবে প্রতিটি অঞ্চল বা দেশের প্রতিনিধিত্বকারী ২০টি ডায়ানা পুরষ্কার বিচারক প্যানেল রয়েছে। প্যানেলে তিনজন বিচারক রয়েছেন যারা তরুণদের মূল্য বোঝেন, যার মধ্যে একজন তরুণ ব্যক্তির প্রতিনিধিও রয়েছেন। প্যানেলগুলির একটি গুরুত্বপূর্ণ প্রধান উদ্দেশ্য রয়েছে: প্রতিটি অঞ্চল বা দেশ থেকে কোন মনোনয়নগুলি ডায়ানা পুরষ্কার পাবে তা নির্ধারণ করা। মনোনয়নগুলো মানদণ্ড গাইড এবং স্কোরিং গাইড ব্যবহার করে বিচার করা হয় যা যুব সামাজিক ক্রিয়াকলাপের গুণমান পরিমাপের জন্য তৈরি করা হয়েছে।

বিজয়ীদের সম্পূর্ণ তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

news24bd.tv/DESK