বিমানবন্দরে লাগেজ থেকে ৭৩ সাপ ও ২ কচ্ছপসহ যাত্রী আটক

সংগৃহীত ছবি

বিমানবন্দরে লাগেজ থেকে ৭৩ সাপ ও ২ কচ্ছপসহ যাত্রী আটক

অনলাইন ডেস্ক

লাগেজে রাখা ৭৩টি সাপ ও দুটি কচ্ছপসহ এক মিশরীয় যাত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। গত মঙ্গলবার (২৭ জুন) মিসরের রাজধানী কায়রোর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করেন দেশটির কাস্টমস কর্মকর্তারা। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজে শনিবার (১ জুলাই) প্রকাশিত প্রতিবেদনে এমনটি জানানো হয়।  

ওই যাত্রীর লাগেজ স্ক্যান করার সময় সন্দেহজনক ও উদ্ভুত কিছু শনাক্ত করেন কাস্টমসের কর্মকর্তারা।

এরপর তাকে জিজ্ঞাসবাদ করা হয়। এক পর্যায়ে তিনি জানান, তার লাগেজের ভেতর অনেকগুলো সাপ রয়েছে। সেগুলো লিনেনের থলেতে রেখেছিলেন তিনি। এছাড়া তার লাগেজে দু’টি কচ্ছপও পাওয়া যায়।

ওই যাত্রীর স্বীকারোক্তির পর প্রাণী ও বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়া হয়। তারা লাগেজ থেকে ৭৩টি সাপ উদ্ধার করেন। যেগুলো ১১টি আলাদা থলেতে রাখা ছিল। আর ওই ৭৩টি সাপের মধ্যে ৪৮টি জীবিত উদ্ধার করা হয়। অপর একটি থলেতে দু’টি কচ্ছপ পাওয়া যায়।

এক কর্মকর্তা জানিয়েছেন, এমন সব বিষাক্ত সরীসৃপগুলো নিজের কাছে রাখা বা আমদানি করার কোনো বৈধ কাগজপত্র ওই ব্যক্তির কাছে ছিল না। দ্রুততার সঙ্গে সাপ ও কচ্ছপগুলোকে চিড়িয়াখানায় নিয়ে যাওয়া যায়।

বৈধ কাগজপত্র ছাড়া বন্যপ্রাণী পাচার ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা নীতি ভঙ্গ করার অভিযোগে ওই ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।
News24bd.tv/aa