বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত বিমানের মালিক কে?

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত বিমানের মালিক কে?

বিশ্বের বড় বড় বিলিয়নিয়ার, সেলিব্রেটি ও ব্যবসায়ীদের কাছে ব্যক্তিগত বিমান থাকবে এটাই স্বাভাবিক। মুকেশ আম্বানি, গৌতম আদানি থেকে শুরু করে বিল গেটস এবং ইলন মাস্ক পর্যন্ত অনেক বিলিয়নিয়ারের ব্যক্তিগত জেট রয়েছে। কিন্তু, জানেন কি সবচেয়ে দামি প্রাইভেট জেট রয়েছে কার কাছে?

সবচেয়ে দামি প্রাইভেট জেট রয়েছে রাশিয়ান ব্যবসায়ী আলিশার বুরখানোভিচ উসমানভের কাছে। জেটটির মূল্য ১৯.৯ বিলিয়ন ডলার।

বিলাসবহুল এয়ারবাস A340-300 রয়েছে এ রাশিয়ান ব্যবসায়ীর কাছে। ফ্যাক্টরিতে এই জেটের দাম ২৫০ মিলিয়ন ডলার, কিন্তু আলিশার উমানভের কাস্টম প্রাইভেট জেটের দাম ৪০০ মিলিয়ন অর্থাৎ ৩২৮৬ কোটি টাকা।  গুঞ্জন শোনা যায়, রাশিয়া এবং সম্ভবত সমগ্র ইউরোপের বৃহত্তম ব্যক্তিগত জেট এটি।

আলিশার উসমানভ খ্যাতনামা ব্যবসায়ী।

মেটালোইনভেস্টের সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডার, একটি রাশিয়ান শিল্প সংগঠন এবং কমার্স্যান্ট প্রকাশনা সংস্থারও মালিক তিনি। রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম মোবাইল টেলিফোন অপারেটর মেগাফোনের সহ-মালিক এবং উডোকান কপারের মালিক যা বিশ্বের বৃহত্তম তামার আমানতগুলোর মধ্যে একটি।

অন্যান্য সেলিব্রিটি এবং এ-লিস্টার যারা ব্যক্তিগত জেটের মালিক
মুকেশ আম্বানির একটি বোয়িং বিজনেস জেট ২-এর মালিক। গৌতম আদানি তিনটি ব্যক্তিগত বিমান রয়েছে- Bombardier Challenger 605, Embraer Legacy 650, এবং Hawker Beechcraft 850XP।

ভারতীয় ব্যবসায়ী কুমার মঙ্গলম বিড়লা দুটি জেটের মালিক। একটি Cessna Citation এবং দ্বিতীয়টি সাত আসন বিশিষ্ট Gulf Stream (G100)।

News24bd.tv/AA