সব পেট্রল ও গ্যাস স্টেশনে পাবলিক টয়লেট স্থাপনের নির্দেশ

সব পেট্রল ও গ্যাস স্টেশনে পাবলিক টয়লেট স্থাপনের নির্দেশ

অনলাইন ডেস্ক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সব পেট্রল ও গ্যাস স্টেশনে পাবলিক টয়লেট স্থাপনের নির্দেশ দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, এ পাবলিক টয়লেটগুলো সংশ্লিষ্ট মালিকদের নিজ উদ্যোগেই করতে হবে। এসব পাবলিক টয়লেট সুন্দর ব্যবস্থাপনায় পরিষ্কার-পরিচ্ছন্ন না রাখলে ডিএনসিসির টিম গিয়ে জরিমানা করবে।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর লেকশোর হোটেলে অনুষ্ঠিত ‘সাউথ এশিয়ান এক্সচেঞ্জ অন পাবলিক স্যানিটেশন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্য মো.আতিকুল ইসলাম এ নির্দেশনা দেন।

ওয়াটারএইড, অ্যাডমিনিস্ট্রেটিভ স্টাফ কলেজ অব ইন্ডিয়া (এএসসিআই), বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কিম্বারলি-ক্লার্কের যৌথ উদ্যোগে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ডিএনসিসি মেয়র বলেন, ‘যত পেট্রল পাম্প ও গ্যাস স্টেশন আছে, আপনাদের অবশ্যই পাবলিক টয়লেট করতে হবে। মহিলা ও নারীদের জন্য আলাদা থাকতে হবে। আমি নির্দেশ দিচ্ছি, আপনাদের পাবলিক টয়লেটের দায়িত্ব নিতে হবে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

যদি না করেন, আমরা আমাদের সিটি কর্পোরেশন টিম গিয়ে আপনাদের ফাইন (জরিমানা) করবে। ’

তিনি বলেন, ‘আমি আপনাদের অনুরোধ করব প্রত্যেক গ্যাস, পেট্রল স্টেশন ও শপিংমলে পাবলিক টয়লেট স্থাপন করবেন। এ ছাড়া আমি সমাজের সকল সিভিল সোসাইটিকে বলছি, আপনারা আমাদের পাবলিক টয়লেট ব্যবহার করুন এবং আমাদের যে সবার ঢাকা অ্যাপ আছে সেখানে গিয়ে আপনাদের মতামত দিন। কারণ, আপনাদের মতামতও গুরুত্বপূর্ণ। ’

মেয়র জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১৪০টি পাবলিক টয়লেট রয়েছে। সবার ঢাকা অ্যাপে এ পাবলিক টয়লেটগুলোর লোকেশন দেওয়া আছে। অ্যাপ ওপেন করলে লোকেশনগুলো দেখা যাবে। ’

news24bd.tvতৌহিদ