১৭ জনের মৃত্যু হওয়া সেই পুকুর ভরাটে চিঠি দেবে সওজ

১৭ জনের মৃত্যু হওয়া সেই পুকুর ভরাটে চিঠি দেবে সওজ

অনলাইন ডেস্ক

বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের ছত্রকান্দা এলাকার পুকুরে বাস পড়ে ১৭ জনের মৃত্যু হওয়া পুকুরটি ভরাট করতে সেটির মালিককে চিঠি দেবে সড়ক ও জনপদ বিভাগ (সওজ)।

এদিকে, সওজের আওতাধীন না হওয়ায় ব্যক্তিগত জমিতে নিজস্ব পরিকল্পনায় পুকুরটি খনন করা হয়েছে বলে জানিয়েছেন সেটির মালিক জামাল হাওলাদার।

জানা যায়, ঝালকাঠি সদর উপজেলার ছত্রকান্দা এলাকা থেকে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে ছত্রকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গাবখান ধানসিঁড়ি ইউনিয়ন পরিষদ থাকায় তা সওজের আওতামুক্ত।

পূর্ব পাশে সামাজিক বা রাষ্ট্রীয় কোনো প্রতিষ্ঠান না থাকায় বিধি অনুযায়ী পূর্ব পাশ থেকে ১০ মিটার জমি সওজের আওতাধীন।

এ ছাড়া গতবছর এ মহাসড়কের দুই পাশের ঝুঁকিপূর্ণ গাছ বিক্রি করে সওজ। ফলে রাস্তা সংলগ্ন পশ্চিম পাশে পুকুর খনন করেন জমির মালিক জামাল হাওলাদার।

শনিবার (২২ জুলাই) সকাল সাড়ে ৯টা ৪৫ মিনিটের দিকে ওই পুকুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গেলে ১৭ যাত্রী নিহত ও ৩৫ জন আহত হন। জমির মালিক জামাল হাওলাদার জানান, রাস্তার পশ্চিম পাশে রাষ্ট্রীয় দুটি প্রতিষ্ঠান থাকায় সওজ পূর্ব পাশ থেকে তাদের আওতাধীন রেখেছে।

সওজের নির্দেশনায় রাস্তার পাশের ১০ মিটার রেখে পরবর্তী জমির আকার পরিবর্তন করা যাবে। কিন্তু তা আমাদের পশ্চিম পাশের জমিতে না। আমরা আমাদের জমিতে পুকুর খনন করলেও রাস্তার ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখেছি। রাস্তার দুই পাশে বড় আকারের বিভিন্ন প্রজাতির গাছ ছিল। গাছগুলো গত বছর বিক্রি করে দেয় সড়ক বিভাগ। সেগুলো থাকলে এত বড় দুর্ঘটনা ঘটতো না বলে মনে করেন তিনি।

ঝালকাঠি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন এ ব্যাপারে বলেন, সওজের আওতাধীন মহাসড়কের দুই পাশে ১০মিটার জায়গায় কেউ স্থাপনা নির্মাণ বা জমির আকার পরিবর্তন করতে পারবে না। ওই পুকুর খননে রাস্তার কোনো ক্ষতি না হওয়ায় তাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবুও এখন ওই পুকুর ভরাট করার জন্য মালিককে চিঠি দেওয়া হবে।

উল্লেখ্য, শনিবারের দুর্ঘটনায় নিহতদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করেছে জেলা প্রশাসন। আহত অবস্থায় ২৩ জনকে ভর্তি করা হয়েছিল স্থানীয় হাসপাতালে। দুজন এখন হাসপাতালে ভর্তি। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

news24bd.tv/কামরুল

এই রকম আরও টপিক