অর্থপাচার: ১০ বিদেশি ধনকুবেরের পরিচয় ও চাঞ্চল্যকর তথ্য ফাঁস

সংগৃহীত ছবি

অর্থপাচার: ১০ বিদেশি ধনকুবেরের পরিচয় ও চাঞ্চল্যকর তথ্য ফাঁস

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে সবচেয়ে বড় অর্থপাচার বিরোধী অভিযানে গ্রেফতারকৃত ১০ জন ধনকুবেরের পরিচয় ও চাঞ্চল্যকর তথ্য ফাঁস করা হয়েছে। এদের একজন সু হাইজিন, তিনি ইওয়ার্ট পার্কের একটি বিলাসবহুল গুড ক্লাস বাংলোতে (জিসিবি) থাকতেন যেখানে অবিশ্বাস্য মূল্যের গলফ সিমুলেটর এবং কারাওকে প্রশিক্ষণকেন্দ্র ছিল।

সাইপ্রাসের নাগরিক সু হাইজিন ২০২১ সালে হল্যান্ড রোডের কাছে জিসিবিতে বসবাস শুরু করেন। বিলাসবহুল বাড়িটির মাসিক ভাড়া ৮০ হাজার সিঙ্গাপুরি ডলার।

৪০ বছর বয়সী হাইজিন সেখানে স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে থাকতেন। পাকিং লট থেকে জব্দ করা হয় বিলাসবহুল রোলস রয়েস ও ফেরারি গাড়ি।

কম্বোডিয়ার পাসপোর্টধারী সু বাউলিন নির্মাণ কোম্পানি সেন্টোসা প্রোজেক্টের অংশীদার। আরো দুটি আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ অংশীদার তিনি।

তাকেও অভিজাত জিসিবি এলাকার নাসিম রোডের বিলাসবহুল বাড়ি থেকে গ্রেফতার করা হয়। নগদ সাত লাখ ডলার, ৩৩টি বিলাসী ভ্যানিটি ব্যাগ, স্বর্ণালংকারসহ অনেকে মূল্যবান জিনিসপত্র সেখান থেকে জব্দ করা হয়। এক সন্তান নিয়ে সেই বাড়িতে আসা যাওয়া করতেন তিনি।

চীনা দম্পতি ঝাং রুজিন ও লিং বাউয়িং থাকতেন পার্ল আইল্যান্ডের সেন্তোসা কোভে। পরামর্শক প্রতিষ্ঠান গোল্ডেন ইগলের পরিচালক ৪৪ বছর বয়সী ঝাংয়ের একই সঙ্গে তুরস্ক, ইউরোপের দ্বীপরাষ্ট্র সেইন্ট কিটস ও নেভিসের নাগরিকত্ব রয়েছে। তার বাসা থেকে ৭৬ লাখ ডলার ও ১০ কোটি ডলার মূল্যের পাঁচটি বিলাসবহুল গাড়ি জব্দ করা হয়।

বাণিজ্যিক প্রতিষ্ঠান রিকোর অংশীদার সু জিয়াংফে-কেও জিসিবি এলাকা থেকে গ্রেফতার করা হয়। ভানুয়াতুর পাসপোর্টধারী এই চীনা নাগরিকের বাংলো থেকে ১৪ লাখ ডলার, স্বর্ণালংকার, ৬৯টি ভ্যানিটি ব্যাগ ও ঘড়ি জব্দ করা হয়।

কম্বোডিয়ার নাগরিক চ্যাং কিংগুয়াং, সু উয়েনকিং, তুরস্কের ভ্যাং শুইমিংসহ অন্যান্যদের বাড়ি থেকে জব্দ করা হয় বিলাসবহুল গাড়ি ও নগদ অর্থ।

বুধবার সিঙ্গাপুরে বড় ধরনের অভিযান চালিয়ে অর্থপাচার ও জালিয়াতির অভিযোগে এই ১০ বিদেশিকে গ্রেফতার করা হয়। সেই সঙ্গে প্রায় শত কোটি সিঙ্গাপুরি ডলার সমপরিমাণ নগদ অর্থ, স্থাবর সম্পত্তি, বিলাসবহুল গাড়ি এবং অন্যান্য সম্পদ জব্দ করা হয়। তারা চীন, তুরস্ক, সাইপ্রাস, কম্বোডিয়া এবং ভানুয়াতুর নাগরিক।

দেশটির পুলিশ এক বিবৃতিতে বলেছে, সন্দেহভাজনদের গ্রেফতার করতে মঙ্গলবার অভিজাত আবাসিক এলাকাসহ দেশজুড়ে একযোগে অভিযান চালানো হয়েছে।

চার শতাধিক পুলিশ সদস্য নিয়ে চালানো এই অভিযানে ৯৪টি স্থাবর সম্পত্তি ও ৫০টি গাড়ি জব্দের নির্দেশ জারি করা হয়েছে। এগুলোর আনুমানিক মূল্য ৮১ কোটি ৫০ লাখ সিঙ্গাপুরি ডলারের বেশি। এছাড়া ব্যাংক অ্যাকাউন্ট, নগদ টাকা, বিলাসবহুল ব্যাগ, অলংকার, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস এবং ভার্চুয়াল সম্পদের তথ্যসহ কিছু নথিপত্রও জব্দ করা হয়েছে।

সূত্র: দ্য স্ট্রেইটস টাইমস

News24bd.tv/AA