মুখোমুখি দুই প্লেন, যেভাবে ৩০০ যাত্রীর প্রাণ বাঁচালেন পাইলট

সংগৃহীত ছবি

মুখোমুখি দুই প্লেন, যেভাবে ৩০০ যাত্রীর প্রাণ বাঁচালেন পাইলট

অনলাইন ডেস্ক

ভারতের দিল্লি বিমানবন্দারে একেবারে শেষ মুহূর্তে বড় সংঘর্ষ থেকে রক্ষা পেল দুটি প্লেন। এতে অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন অন্তত ৩০০ জন যাত্রীসহ বিমানকর্মী । আজ বুধবার (২৩ আগস্ট) দুপুরে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভি

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিকেলে বিমানবন্দরের ২৯আর রানওয়ে থেকে টেক অফ করতে যাচ্ছিল বিস্তারার বাগডোগরাগামী ফ্লাইট ভিটিআই৭২৫। ঠিক সেই সময়েই ২৯এল রানওয়েতে অবতরণ করছিল বিস্তারার আমদাবাদ-দিল্লি ভিটিআই৯২৬।

বিষয়টি নজরে আসে ভিটিআই৯২৬-এর নারী পাইলট সোনু গিলের। তিনি দ্রুত এয়ার ট্রাফিক কন্ট্রোলকে (এটিসি) জানান।

এরপরেই বাগডোগরাগামী প্লেনটিকে টেক অফ স্থগিত করার নির্দেশ দেওয়া হয়।

ঘটনার সময় দুইটি প্লেনের দূরত্ব ছিল মাত্র এক হাজার ৮০০ মিটার। এটিসির সঙ্গে সমন্বয়ের অভাবেই এমন পরিস্থিতি তৈরি হয়েছিল কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে জানতে তদন্তে নেমেছে বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন)।

বিমানবন্দর কর্তৃপক্ষের মতে, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ী, টেক-অফ ও ল্যান্ডিং প্রক্রিয়া চলাকালীন রানওয়েতে কোনো বিমান বা যান চলাচলের অনুমতি নেই। সঠিক সময়ে ফ্লাইট উড্ডয়ন বন্ধ না করলে বড় দুর্ঘটনা ঘটতে পারতো।

উল্লেখ্য, দিল্লি বিমানবন্দরের ২৯আর এবং ২৯এল রানওয়ে একসঙ্গে ব্যবহার করা যায় না। কারণ একটি বিশেষ পয়েন্টে গিয়ে দুটি রানওয়ে মিলে যায়।

News24bd.tv/AA