রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সর্বাধিক ব্যবহৃত বসুন্ধরা সিমেন্ট

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সর্বাধিক ব্যবহৃত বসুন্ধরা সিমেন্ট

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠিত হচ্ছে আজ। দেশের প্রথম ও বিশ্বের ৩৩তম দেশ হিসেবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের গৌরব অর্জন করেছে বাংলাদেশ। এ অর্জনের অন্যতম অংশীদার বসুন্ধরা সিমেন্ট। প্রকল্পটিতে সর্বাধিক ১২ লক্ষ মেট্রিক টন সিমেন্ট সরবরাহ করেছে বসুন্ধরা।

২০১৮ সালে রূপপুর প্রকল্পে সিমেন্ট সরবরাহ নিয়ে বসুন্ধরা সিমেন্ট কর্তৃপক্ষের সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠান নেক্সট স্পেসেস লিমিটেডের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী এ প্রকল্পে তিন লাখ ৫০ হাজার মেট্রিক টন বসুন্ধরা সিমেন্ট ব্যবহারের কথা উল্লেখ করা হয়।

সেসময়ে বসুন্ধরা গ্রুপের সিনিয়র ডিএমডি বেলায়েত হোসেন এবং নেক্সট স্পেসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বিমল চন্দ্র রায় নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের সর্ববৃহৎ ও সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি বসুন্ধরা সিমেন্ট কারখানা পরিদর্শন, উৎপাদন ক্ষমতা, সরবরাহ ব্যবস্থা সর্বোপরি গুণগত মানের নিশ্চয়তা যাচাই সাপেক্ষে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল চুল্লি নির্মাণকাজে বসুন্ধরা ব্লাস্ট ফার্নেস সিমেন্ট ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশের বৃহৎ সব মেগা প্রকল্পে ব্যবহৃত হচ্ছে বসুন্ধরা সিমেন্ট। সম্প্রতি উদ্বোধন হওয়া রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ব্যবহৃত হয়েছে বসুন্ধরার ৯৫ শতাংশ সিমেন্ট।

বসুন্ধরা সিমেন্টের চিফ মার্কেটিং অফিসার খন্দকার কিংশুক হোসেন বলেন, ঢাকার প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে যে সিমেন্ট ব্যবহার করা হয়েছে তার ৯৫ ভাগ বসুন্ধরা গ্রুপ সরবরাহ করেছে। বসুন্ধরা গ্রুপ পুরো প্রকল্পের জন্য বিটুমিন সরবরাহ করেছে বলেও জানান তিনি।

রাজধানীতে চালু হওয়া মেট্রোরেলের প্রায় পুরোটাই বসুন্ধরা সিমেন্টে নির্মিত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১.৭৩ কিলোমিটার মেট্রো রেলপথ নির্মাণে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এক লাখ ৯১ হাজার ৩৯২ মেট্রিক টন সিমেন্ট ব্যবহার করে, যার পুরোটাই সরবরাহ করে বসুন্ধরা সিমেন্ট। শুধু তাই নয়, স্বপ্নের পদ্মা সেতু নির্মাণেও রয়েছে বসুন্ধরা সিমেন্টের বিশেষ অবদান।

news24bd.tv/FA