যুদ্ধকালীন জরুরি সরকার গঠন করল ইসরায়েল

পার্লামেন্টে নেতানিয়াহু এবং গ্যান্তজ

যুদ্ধকালীন জরুরি সরকার গঠন করল ইসরায়েল

আলোচনা শেষে গাজায় হামাসের সঙ্গে যুদ্ধের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বিরোধীদল ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গ্যান্তজ জরুরি সরকার গঠনে সম্মত হয়েছেন। নেতানিয়াহু এবং গ্যান্তজ এক যৌথ বিবৃতিতে এই ঘোষণা করেছেন।

হামাসের সঙ্গে যুদ্ধ পরিচালনার জন্য গ্যান্তজ এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্তকে নিয়ে একটি ‘যুদ্ধকালীন মন্ত্রিসভা’ও গঠন করবেন নেতানিয়াহু। খবর বিবিসির।

জরুরি সরকার গঠনের মানে হল, যুদ্ধকালীন সময়ে যুদ্ধ পরিচালনার বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট নয় এ ধরণের কোনো বিল বা সরকারি সিদ্ধান্ত দেশটির পার্লামেন্ট নেসেটে পাস হবে না। পাশাপাশি যুদ্ধকালীন সময়ে সমস্ত সিনিয়র কর্তৃপক্ষ নিয়োগ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানো হবে।

প্রাক্তন আইডিএফ জেনারেল ন্যাশনাল ইউনিটি এম কে গাদি আইজেনকোট এবং মন্ত্রী রন ডারমার যুদ্ধ মন্ত্রিসভায় পর্যবেক্ষক হিসেবে কাজ করবেন।

যুদ্ধের সময়কালের জন্য ন্যাশনাল ইউনিটি পার্টির পাঁচ সদস্যকে বৃহত্তর নিরাপত্তা মন্ত্রিসভায় যুক্ত করা হবে যা প্রতিটি সরকারের অধীনে কাজ করবে।

সদস্যের মধ্যে গ্যান্তজ, আইজেনকোট, এমকে গিডিয়ন সা’আর এবং আরও দুজন থাকবেন। বাকি দুজনেকে এখনও নির্ধারণ করা হয়নি।

বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের জন্য যুদ্ধ মন্ত্রিসভায় একটি পদ খালি রাখা হয়েছে। কিন্তু তিনি বলেছেন, যদি জরুরি সরকারে উগ্র-ডানপন্থী ধর্মীয় ইহুদিবাদ এবং ওৎজমা ইহুদি দলগুলো অন্তর্ভুক্ত থাকে তবে তিনি এই সরকারে যোগ দিবেন না।

news24bd.tv/A