প্রার্থিতা ফিরে পেতে আজও আপিল শুনানি চলছে  

ফাইল ছবি

প্রার্থিতা ফিরে পেতে আজও আপিল শুনানি চলছে  

অনলাইন ডেস্ক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা প্রার্থীদের আপিলের শুনানি চলছে। আজ বুধবার সকালে নির্বাচন কমিশনে (ইসি) শুরু হয় চতুর্থ দিনের মতো শুরু হয় এ শুনানি।

প্রার্থিতা ফিরে পেতে সকাল থেকেই সমর্থকদের নিয়ে ইসিতে হাজির হয়েছেন প্রার্থীরা। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে শুরু হয় আপিল শুনানি।

এতে অন্য চার কমিশনারও উপস্থিত রয়েছেন।

ক্রমিক নম্বর অনুসারে বুধবার ৩০১ থেকে ৪০০ নম্বর আপিলের শুনানি হবে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ৪০১ থেকে ৫০০ এবং শুক্রবার ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে।

৩০ নভেম্বর নির্ধারিত সময়ে ৩০০ আসনে দুই হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা হয়।

এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন। আর বৈধ করা হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র।

মনোনয়নপত্র বাছাইয়ের বাদপড়াদের মধ্যে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে ৫৬১টি আপিল পড়েছে ।

গত ১০ ডিসেম্বর শুরু হওয়া এ আপিল পর্যায়ক্রমে ছয়দিন চলবে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ব্যক্তি চাইলে উচ্চ আদালতেও যেতে পারবেন। এর আগে গত তিনদিনের শুনানিতে ১৬৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

news24bd.tv/TR