যুক্তরাষ্ট্রে বাংলাদেশি চিকিৎসক হাফিজের কৃতিত্ব 

হাফিজ আহসান

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি চিকিৎসক হাফিজের কৃতিত্ব 

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

যুক্তরাষ্ট্রের ৫২ হাজার হৃদরোগ বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট বিষয়ে কর্মরতদের সমন্বয়ে গঠিত ‘আমেরিকোন কলেজ অব কার্ডিওলজি’র (এসিসি) নেভাদা স্টেটের গভর্ণর হলেন- বাংলাদেশি-আমেরিকান অধ্যাপক ড. চৌধুরী হাফিজ আহসান (৫৪)। এই সংস্থার সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে গভর্নিং বোর্ডে শীঘ্রই তিনি যোগ দেবেন বলে জানা গেছে।

ঢাকা মেডিকেল কলেজের মেধাবি ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেও মেডিসিনে স্বর্ণপদক লাভ করেছিলেন ড. আহসান। ইংল্যান্ড থেকে কৃতিত্বের সঙ্গে এমআরসিপি এবং পিএইচডি করার পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় মেডিসিন এবং কার্ডিওলজিতে ট্রেনিং এবং ডিগ্রী নিয়ে নিউইয়র্কের মাউন্ট সাইনাই থেকে কার্ডিওলজির উপর বিশেষ ট্রেনিং নেন ড. আহসান।

এরপর প্রথমে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে সহযোগী অধ্যাপক এবং ডিরেক্টর অব কার্ডিয়াক ক্যাথ ল্যাব হিসেবে কাজ শুরু করেন। সেখান থেকে লাসভেগাসে ইউনিভার্সিটি অব নেভাদাতে তিনি অত্যন্ত সাফল্যের সঙ্গে এগিয়ে যান। স্বল্প সময়ে এবং তরুণ বয়েসে তিনি পূর্ণাঙ্গ  অধ্যাপক হবার কৃতিত্ব  লাভ করেন। সেখানে তিনি কার্ডিওলজি প্রোগ্রাম এর ডিরেক্টর হিসেবে সেই প্রোগ্রামকে সমৃদ্ধ করে ভূয়সী প্রশাংসা লাভ করেন।
তারই স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে ‘লাসভেগাস হিলস এওয়ার্ড’ পান এবং ‘আলফা ওমেগা আলফা  মেডিকেল অনর সোসাইটি’র ফ্যাকাল্টি মেম্বারের সন্মান অর্জন করেন।

বাংলাদেশি আমেরিকান হিসেবে তিনি এখানে মূলধারা রাজনীতির সাঙ্গে সক্রিয়। তার স্ত্রী ডা. সেলিনা পারভীন একজন নিউরোলজিস্ট এবং তাদের দুই ছেলে এখনও পড়ালেখা করছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর