উইন্ডোজ ১০ এর জন্য আর সাপোর্ট দেবে না মাইক্রোসফট

সংগৃহীত ছবি

উইন্ডোজ ১০ এর জন্য আর সাপোর্ট দেবে না মাইক্রোসফট

অনলাইন ডেস্ক

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের জন্য সবধরনের সাপোর্ট দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এর ফলে বিশ্বব্যাপী প্রায় ২৪ কোটি কম্পিউটার অকেজো হয়ে পড়ার হুমকিতে পড়েছে বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস রিসার্চ। খবর রয়টার্সের।

২৪ কোটি কম্পিউটার থেকে সৃষ্ট আবর্জনার ওজন হবে ৪৮ কোটি কেজি, যা ৩ লাখ ২০ হাজার গাড়ির ওজনের সমপরিমান।

যদিও সাপোর্ট শেষ হয়ে যাওয়ার পরেও কম্পিউটারগুলো চলবে, কিন্তু সিকিউরিটি আপডেট ছাড়া কম্পিউটারগুলোর চাহিদা কমে যাবে।

মাইক্রোসফট এখন পর্যন্ত অঘোষিত বার্ষিক মূল্যের বিনিময়ে ২০২৮ সালের অক্টোবর পর্যন্ত উইন্ডোজ ১০ এর জন্য সিকিউরিটি আপডেট দেওয়ার ঘোষণা দিয়েছে। তবে,  উইন্ডোজ ১০ পিসির জন্য মাইক্রোসফটের সাপোর্ট পাওয়া যাবে ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত।

ক্যানালিসের মতে, সাপোর্ট পাওয়ার জন্য যদি অতীতে যে পরিমাণ অর্থ পরিশোধ করতে হয়েছিলো সেটিরই পুনরাবৃত্তি ঘটে তবে নতুন অপারেটিং সিস্টেমে স্থানান্তর করাই বুদ্ধিমানের কাজ হবে, যার ফলে অসংখ্য পিসির জায়গা হবে আবর্জনার স্তুপে।

উইন্ডোজ ১০ এর জন্য সাপোর্ট বন্ধের সিদ্ধান্তের মাধ্যমে মাইক্রোসফট আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সংবলিত নতুন যুগের পিসি বাজারে আনার পরিকল্পনা করছে, যা ধীরগতির পিসি মার্কেটে আমূল পরিবর্তন আনবে।

যেসকল ডিভাইসে উইন্ডোজ ১১ সাপোর্ট করে না সেগুলো ফেলে দেওয়ার ফলে কি ধরণের পরিবেশগত বিপর্যয়ের সৃষ্টি হবে সে ব্যাপারে মাইক্রোসফট কোনো মন্তব্য করেনি।

কম্পিউটারে এবং ডাটা সার্ভারে যে হার্ড ডিস্ক ব্যবহৃত হয় সেগুলোকে মূলত ইলেকট্রিক গাড়ি এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদান তৈরীর কাজে পুনর্ব্যবহার করা হয়।

news24bd.tv/ab