স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার উৎক্ষেপিত স্যাটেলাইট।

স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

২০২৪ সালে আরও তিনটি সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। পাশাপাশি, সামরিক ড্রোন এবং পারমাণবিক অস্ত্র বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

গত নভেম্বর মাসে তৃতীয়বারের প্রচেষ্টায় উত্তর কোরিয়া প্রথমবারের মতো একটি গোয়েন্দা স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে স্থাপন করতে সক্ষম হয়।

ডিসেম্বর মাসে উত্তর কোরিয়া দেশটির ইতিহাসে সর্বোচ্চ শক্তিশালী আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোন স্থানে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়ার কেন্দ্রীয় বার্তা সংস্থা জানায়, পাঁচদিনব্যাপী দলীয় সভা শেষে কিম ২০২৪ সালে তিনটি স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেন। শনিবার (৩০ ডিসেম্বর) শেষ হওয়া সভায় কিম যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেন এবং যুদ্ধ অনিবার্য বলে উল্লেখ করেন।

কিম বলেন, আমাদের শত্রুরা আমাদের দেশকে দখল করার চেষ্টা চালাচ্ছে।

যেকোন সময় কোরিয়া উপদ্বীপে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

কিম তার সামরিক বাহিনীকে প্রয়োজনে পারমাণবিক বোমা ব্যবহার করে হলেও  দক্ষিণ কোরিয়ার নিরস্ত্রীকরণের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন।

বিশ্লেষকদের মতে, কিম তার সামরিক কর্মকান্ডের মাধ্যমে ভয় দেখিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুবিধা আদায়ের চেষ্টা করছেন। আগামী নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যদি ডোনাল্ড ট্রাম্প আবারও ক্ষমতায় আসেন তবে এক্ষেত্রে অনেকটাই এগিয়ে যাবেন কিম।

ক্ষমতায় থাকাবস্থায় ট্রাম্প কিমের সাথে দুইবার দেখা করেছিলেন। কিমের সাথে দেখা করার জন্য ট্রাম্প এমনকি দুই কোরিয়ার মধ্যবর্তী বেসামরিক অঞ্চলেও গিয়েছিলেন। কিন্তু তাদের মধ্যকার আলোচনা ফলপ্রসূ হয়নি।

কিম তার হাতে পারমাণবিক অস্ত্র তৈরি করা ছাড়া আর কোনো উপায় নেই বলে জানান। পাশাপাশি, মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসনের বিপক্ষে থাকা সকল রাষ্ট্রের সাথে সম্পর্কোন্নয়নের কথাও বলেন তিনি।  

রাশিয়া এবং চীনের সাথে উত্তর কোরিয়ার সুসম্পর্ক রয়েছে।

news24bd.tv/ab