দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

দুটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস

অনলাইন ডেস্ক

ঘাসের ওপর শিশির বিন্দু জানান দেয় সারা দেশেই জেঁকে বসেছে শীত। এর তীব্রতা সবচেয়ে বেশি দেশের উত্তরাঞ্চলে। কুয়াশার চাদর ভেদ করে সূর্য্যি মামাকে খুঁজে পাওয়া যেন দায় উত্তরের জেলাগুলোতে। পৌষের শীতে নাকাল দক্ষিণের জেলাও।

কখনো কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া, কখনো রোদ ঝকমকে দিনের শুরু।

পাড়া মহল্লায় কিংবা রাস্তার ধারে বসে আগুন পোহানো, গ্রাম বাংলার শীতের প্রতিচ্ছবি। উষ্ণতা খুঁজে বেড়ায় পশু-প্রাণীও। কিন্তু দিনের অধিকাংশ সময় রোদের দেখা না পাওয়ায় প্রভাব পড়ছে খেটে খাওয়া মানুষের জীবনে।

এতে বাড়ছে ঠান্ডাজনিত রোগ।

শীতের তীব্রতার প্রভাব পড়েছে ঘন কুয়াশায় ক্ষতির মুখে রয়েছে সবজি আবাদ। পশ্চিমা বাতাসে ভেসে আসা ঘন কুয়াশায় মারাত্মক ক্ষতিতে পড়েছেন আলু চাষিরা। ঘন কুয়াশায় বাতাসে আলুর লেট ব্লাইট বা মড়ক রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ায় পচে যেতে শুরু করেছে আলু গাছের পাতা।  

এছাড়া ঘন কুয়াশায় বিঘ্ন হচ্ছে যান চলাচলেও। বিশেষ করে নৌরুটে। দুর্ঘটনা এড়াতে রাতে বেশিরভাগ সময় বন্ধ রাখা হচ্ছে ফেরি ঘাট।

এদিকে চলতি মাসে আরও দুটি শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার কথা বলছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিস জানায়, উত্তর পশ্চিম থেকে হিমেল বাতাস বয়ে যাওয়ার কারণে ঠান্ডা বেশি অনুভূত হচ্ছে। আগামী এক সপ্তাহে রাজশাহীর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছেঅ

শীতের দাপটে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়েছে উত্তরের জনপদ নওগাঁ, পঞ্চগড় ও দক্ষিণের জেলা চুয়াডাঙ্গা।

শুক্রবার ও শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, এদিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়াও বলা হয়েছে, এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

news24bd.tv/aa