ঢাবিতে তুলসী রানী দাসের একক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন

চিত্রশিল্পী তুলসী রানী দাসের একক চিত্রশিল্প প্রদর্শনী

ঢাবিতে তুলসী রানী দাসের একক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন

অনলাইন ডেস্ক

চারুকলা অনুষদের ২০১৬-১৭ সেশনের ছাত্রী ও চিত্রশিল্পী তুলসী রানী দাসের একক চিত্রশিল্প প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

রোববার (২১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ইমিরেটাস অধ্যাপক রফিকুন নবী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. দুলাল চন্দ্র গাইন, অধ্যাপক জামাল উদ্দিন আহমেদ, অধ্যাপক শিশির ভট্টাচার্য্য।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক রফিকুন নবী বলেন, চিত্রশীল্পী পোশাকের মতো কঠিন বিষয়কে চিত্রের মাধ্যমে তুলে ধরেছে।

চিত্রকর্মের ফিগারকে যেমন গুরুত্ব দিয়ে দেখা হয় তেমনি একই সাথে পোশাকও গুরুত্বপূর্ণ। এই বিষয়টাকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছে সে।

তিনি আরও বলেন, সব ছবিতে মনোযোগ দিয়ে কাপড়-চোপড় নিয়ে আঁকা বেশ কঠিন। তুলসী সেই কঠিন কাজকেই সবার সামনে তুলে ধরেছে।

তিনি আরও বলেন, শিল্পকলায় ফিগারই আসল এবং পোশাক শুধু অনুষঙ্গ ব্যাপারটি মোটেও এমন নয়। পোশাকের ক্ষেত্রে বৈচিত্র্য দেখা যায় রাফায়েলের চিত্রকর্মে যার মাধ্যমে ফিগারকে ভিন্নরুপে উপস্থাপন করতে সাহায্য করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চারুকলা অনুষদের অঙ্কণ ও চিত্রায়ণ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. দুলাল চন্দ্র গাইন বলেন, তুলসী রানী তার কাজে নিষ্ঠার পরিচয় দিয়েছে। তার  নিরিক্ষাধর্মী কাজে আন্তরিকতার ও দক্ষতার ছাপ রয়েছে। তার চিত্রকর্মের বিষয়বস্তু আবরণ, যা সে এক্সিপেরিমেন্টের ভাষা হিসেবে সুচারুরূপে উপস্থাপন করেছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত অধ্যাপক জামাল উদ্দিন আহমদ বলেন, তুলসীর কাজে বর্তমান সময়ের সাথে সামঞ্জস্য রেখে কাজ করে৷ সংসারজীবনের পাশাপাশি শৈল্পিক কাজও যে অব্যাহত রাখা যায় তার উদাহরণ এই শিল্পী।

চিত্রশিল্পী তুলসী রানী দাস বলেন, চিত্রশিল্পের প্রতি ভালোবাসা এবং একাডেমিক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে চেষ্টা করেছি আমার করা মোট ২১ টি চিত্রকর্মকে প্রদর্শনীতে তুলে ধরতে পেরেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে পোশাকের আবরণই সভ্যতার সূচনা করে। যা পরবর্তীতে সংস্কৃতিতে রুপ নেয়, আর এই সংস্কৃতি মানবসমাজের অগ্রযাত্রায় সহযাত্রী হয় এবং উদার মানসিকতার জন্ম দেয়।

উল্লেখ্য চিত্রশিল্পী তুলসী রানী দাসের 'আবর্ণে' শিরোনামের একক  চিত্রপ্রদর্শনী ২৬ জানুয়ারি পর্যন্ত প্রদর্শিত হবে।

news24bd.tv/তৌহিদ