নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের দাবিতে রাজশাহীতে ক্যাবের মানববন্ধন

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার দাবিতে মানববন্ধন করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), রাজশাহী শাখা।

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের দাবিতে রাজশাহীতে ক্যাবের মানববন্ধন

রাজশাহী প্রতিনিধি

ওষুধসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা এবং ভোক্তা বিষয়ক পৃথক মন্ত্রণালয়ের দাবিতে মানববন্ধন করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), রাজশাহী শাখা। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১১টায় রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্টে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রাজশাহী ক্যাবের সাধারণ সম্পাদক গোলাম মোস্তাফা মামুন লিখিত বক্তব্যে বলেন, ওষুধসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ করতে হবে। অবৈধ বাজার সিন্ডিকেট ভাঙ্গতে হবে।

ভোক্তাদের স্বার্থ সংরক্ষণের জন্য পৃথক একটি 'ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়' গঠন করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে নিত্যপ্রয়োজনীয় প্রায় সকল পণ্যের দাম ঊর্ধ্বমুখী। এর ফলে সব ধরনের ভোক্তারা বিশেষ করে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত আয়ের ভোক্তারা এক কঠিন সময় অতিবাহিত করছে। ভোক্তাদের নাভিশ্বাস দিন দিন বাড়ছে।

একদিকে সরকার বলছে দেশে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের যথেষ্ট মজুদ আছে, দাম বৃদ্ধি পাওয়ার কোনো যৌক্তিকতা নেই। অন্যদিকে পণ্যের দাম বৃদ্ধির কারণ হিসেবে কোভিড-১৯ মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, এলসি সংকট, আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধি ইত্যাদি কথা অসাধু ব্যবসায়ী বারবার বলে আসছেন। আর এর আড়ালে বাজার কারসাজি বা সিন্ডিকেট তৈরি করে পণ্যের দাম অসাধু ব্যবসায়ীরা বৃদ্ধি করছেন।

আরও পড়ুন: পোলার উলফ কারাগারে নাভালনির কাটানো দিনগুলো

বক্তারা আরও বলেন, একেক সময় একেক সিন্ডিকেট সক্রিয় হয়ে ভোক্তাদের নিকট হতে কোটি কোটি টাকা লুণ্ঠন করা হচ্ছে। এছাড়া হাত বদল হয়েও পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে। ক্যাব মনে করে বাজারের এই অবৈধ সিন্ডিকেট ভাঙ্গার প্রয়োজনীয় পদক্ষেপ অতি দ্রুত সময়ে মধ্যে করতে হবে। তা না হলে সিন্ডিকেটের কারণে দাম নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। অসহায় ভোক্তাদের দুর্ভোগ আরও বৃদ্ধি পাবে।

সিনিয়র সাংবাদিক ও রাজশাহী ক্যাবের উপদেষ্টা অ্যাড. মোস্তাফিজুর রহমান খান আলমের সভাপতিত্বে ও রাজশাহী ক্যাবের সাধারণ সম্পাদক গোলাম মোস্তাফা মামুনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ক্যাবের উপদেষ্টা ও সোনালী সংবাদ পত্রিকার সম্পাদক লিয়াকত আলী, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানসহ প্রমুখ।

news24bd.tv/ab