ঝটিকা সফরে তুরস্কে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিয়েস তাইয়েপ এরদোয়ান (সংগৃহীত ছবি)

ঝটিকা সফরে তুরস্কে জেলেনস্কি

অনলাইন ডেস্ক

চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝেই হুট করে তুরস্ক সফর করলেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনার জন্য জেলেনস্কি আঙ্কারায় পৌঁছেছেন বলে জানা গেছে।

সামাজিক মাধ্যম এক্স-এ দেয়া এক পোস্টে তুর্কি ডিরেক্টরেট জানিয়েছে, দুই প্রেসিডেন্টের বৈঠকে ইউক্রেন যুদ্ধ, কৃষ্ণ সাগরীয় শস্য চুক্তি নবায়ন, ইউরোপে পূর্ণ শান্তি ও দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে আলোচনা হবে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ও জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান ইব্রাহিম কালিন যুক্তরাষ্ট্রে সফর করছেন।

ঠিক এ সময়েই জেলেনস্কির তুর্কি সফর ঘিরে তৈরি হয়েছে নানা জল্পনা কল্পনা।

কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো ব্যবহার করে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির অন্যতম মধ্যস্থতাকারী ছিল তুরস্ক। ২০২২ সালে প্রবল যুদ্ধের মধ্যেও নিজেদের কূটনৈতিক দক্ষতা কাজে লাগিয়ে এ অসম্ভবকে সম্ভব করেছিল আঙ্কারার কূটনীতিকরা। এরপর থেকেই যুদ্ধ বন্ধ করাসহ বিভিন্ন স্বার্থে পশ্চিমাদের পাশাপাশি তুরস্কের ওপরও নির্ভরশীলতা সৃষ্টি হয় কিয়েভের।

কৃষ্ণ সাগরীয় শস্য চুক্তিটি যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনের অর্থনীতি সচল রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তবে মস্কো অভিযোগ তোলে যে পশ্চিমা দেশগুলোর অসহযোগিতার কারণে চুক্তির আওতায় পূর্ণাঙ্গ সুবিধা পাচ্ছিল না রাশিয়া। যদিও গত বছরের জুলাই মাসে চুক্তি থেকে সরে আসে মস্কো।

ওই চুক্তি থেকে রাশিয়া বের হয়ে গেলে একরকম দিশেহারা হয়ে পড়ে জেলেনস্কি প্রশাসন।

news24bd.tv/SC