বিপুল ভোটে ফের রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন 

বিপুল ভোটে ফের রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন 

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও জয় পেলেন ভ্লাদিমির পুতিন। টানা তিন দিনের ভোটগ্রহণ শেষে আজ সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারিভাবে ফলাফল জানানো হয়েছে। যেখানে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন পুতিন।  

বার্তা সংস্থা রয়টার্স বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক 80 শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন পুতিন।

দেশটির জনমত গবেষণা কেন্দ্রের বুথ ফেরত সমীক্ষার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসি বলছে, পুতিন যে পঞ্চমবারের মতো ক্ষমতায় আসছেন তা আগে থেকেই অনুমেয় ছিল। কারণ দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী নেই। যারা পুতিনের বিরোধী হিসেবে নির্বাচনে দাঁড়িয়েছে তারাও কার্যত তার অনুসারী।

রাশিয়ার জনমত গবেষণা কেন্দ্রের বুথ ফেরত সমীক্ষার হিসাবে আবারও ছয় বছরের জন্য ক্ষমতায় আসীন হতে যাচ্ছেন পুতিন। ১৯৯৯ সালে প্রথম ক্ষমতায় আসেন তিনি। ফলে ইয়োসেফ স্টালিনকে পেছনে ফেলে দেশটির গত ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকার নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন পুতিন।

এর আগে, রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস জানিয়েছে, দেশটির স্থানীয় সময় রোববার দুপুর ১২টা ৫০ মিনিট পর্যন্ত ভোটারের উপস্থিতি ছিল ৬৫ দশমিক ৫০ শতাংশ।

এদিকে, দেশটিতে নির্বাচনে বিরোধিতা ও ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনায় অন্তত ৭৫ জনকে আটক করা হয়েছে। এর আগে গত ২০১৮ সালের নির্বাচনে পুতিন ৭৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। সেই নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল ৬৭ দশমিক ৫ শতাংশ।

news24bd.tv/SHS