মস্কো হামলায় নিহত বেড়ে ১৩৩, ২৪ মার্চ শোক ঘোষণা

সংগৃহীত ছবি

মস্কো হামলায় নিহত বেড়ে ১৩৩, ২৪ মার্চ শোক ঘোষণা

অনলাইন ডেস্ক

রাশিয়ার ক্রোকাস সিটি কমপ্লেক্সে চালানো সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ৪১ জনের নাম ও পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে। এ ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। হামলার ঘটনায় দেশে ২৪ মার্চ জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

রুশ তদন্তকারী কমিটি সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে।

এ হামলাকে ‌‘রক্তাক্ত, বর্বর সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, সরাসরি জড়িত চারজনকে হেফাজতে নেওয়া হয়েছে। তারা সীমান্ত পেরিয়ে ইউক্রেনে যাওয়ার চেষ্টা করে।

ইউক্রেন এই হামলায় জড়িত থাকার কথা জোরালোভাবে অস্বীকার করেছে। পুতিন শনিবার বলেন, সারা দেশে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং ২৪ মার্চকে জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

রুশ বার্তাসংস্থা তাস নিউজ জানিয়েছে, নিহতদের মধ্যে ৪১ জনের নাম ও পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে। এছাড়া এখনো হাসপাতালে রয়েছেন আরও ১০৭ জন।

ইসলামিক স্টেট গ্রুপের আফগানিস্তান শাখা সোশ্যাল মিডিয়ায় অনুমোদিত চ্যানেলে পোস্ট করা একটি বিবৃতিতে শুক্রবারের হামলার দায় স্বীকার করেছে।

একজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, মার্কিন সংস্থাগুলো নিশ্চিত করেছে এই গোষ্ঠীটি হামলার জন্য দায়ী।

প্রসঙ্গত, শুক্রবার (২২ মার্চ) রাতে ক্রোকাস সিটি কমপ্লেক্সে ভয়াবহ হামলা চালায় চার বন্দুকধারী। ওই সময় সেখানে একটি কনসার্ট চলছিল। কনসার্টে আসা মানুষদের ওপর গুলি করা ছাড়াও দাহ্য পদার্থ দিয়ে ওই ভেন্যুতে আগুন লাগিয়ে দেয় হামলাকারীরা।

সূত্র- এপি

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক