এ বছরের গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়

এ বছরের গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়

ভারতে সতর্কতা

এ বছরের গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়

অনলাইন ডেস্ক

এপ্রিলের শুরুতেই তীব্র তাপদাহের আঁচ পেতে শুরু করেছে ভারতীয়রা। দেশটির আবহাওয়া দফতর (আইএমডি) পূর্বাভাসে সতর্ক করেছে যে, এ বছর গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে তীব্র তাপদাহের শিকার হতে চলেছে ভারত।  

ভারতীয় গণমাধ্যম জি নিউজ সেদেশের আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে জানিয়েছে, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ এবং উত্তর-পশ্চিম ভারতের বিচ্ছিন্ন কিছু অংশ ছাড়া দেশটির প্রায় বেশিরভাগ অংশেই গ্রীষ্মে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকতে পারে।

তাপদাহ ছড়াবে মধ্য ভারতেও। মূলত সমতল এলাকায় এই তাপপ্রবাহ হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আইএমডির ডিরেক্টর জেনারেল ড. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা এবং ওড়িশায় এপ্রিল, মে এবং জুন মাসে তাপদাহ চলবে। রক্ষা পাবে না পশ্চিমবঙ্গও।

গুজরাট, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, ওড়িশা, পশ্চিম মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশে এপ্রিল মাসে তাপদাহের সবচেয়ে খারাপ প্রভাব পড়বে।

চৈত্রের মাঝামাঝি পশ্চিমবঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল ৩৬ ডিগ্রি। সে পূর্বাভাস ছাপিয়ে এপ্রিলের প্রথম দিনেই ৩৭ ডিগ্রি ছাড়িয়ে গেছে কলকাতার তাপমাত্রা। পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০-এর আশপাশে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের পারদ ৩৮-এর ঘরে। বোঝাই যাচ্ছে পশ্চিমের বেশকিছু জেলায় তাপমাত্রা ৪০ থেকে ৪২-এর মধ্যে পৌঁছাবে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায়।

ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মধ্য ভারত ও দক্ষিণ-পশ্চিম ভারতে হিটওয়েভের আশঙ্কা বেশি। এই বছর স্বাভাবিকের থেকে বেশি উষ্ণতা ও তাপদাহ ভারতের সমভূমি এলাকাতেই মূলত দেখা যাবে। ১০ থেকে ২০ দিন ধরে এই তাপদাহ চলতে পারে ভারতের বিভিন্ন অংশে। তাপদাহের মতো পরিস্থিতিতে শিশু, বয়স্ক মানুষদের জন্য কঠিন পরিস্থিতি হয়। সতর্কবার্তায় যারা ক্রনিক রোগে ভুগছেন, যারা দীর্ঘ সময়ের জন্য রোদে থাকেন, তাদের সাবধান থাকতে বলা হয়েছে।
news24bd.tv/aa