কনসার্ট হল হামলায় কিয়েভের দোষ ঢাকতে চাইছে যুক্তরাষ্ট্র : মস্কো

রুশ নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ

কনসার্ট হল হামলায় কিয়েভের দোষ ঢাকতে চাইছে যুক্তরাষ্ট্র : মস্কো

অনলাইন ডেস্ক

রাশিয়ার কনসার্ট হল হামলার পেছনে ইউক্রেন সরকার দায়ী বলে অভিযোগ করেছেন এক রুশ কর্মকর্তা। ইউক্রেনের জড়িত থাকার বিষয়ে যথেষ্ট প্রমাণাদি রয়েছে বলেও দাবি তার।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ জানান, গত মাসে মস্কোর কাছে সন্ত্রাসী হামলায় ইউক্রেনের সম্পৃক্ততা রয়েছে এটি মানতে নারাজ যুক্তরাষ্ট্র। কারণ কিয়েভের কর্মকাণ্ডের জন্য আসলে ওয়াশিংটনই দায়ী।

তবে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন কিরবি দাবি করেন, সমস্ত প্রমাণে আফগানভিত্তিক ইসলামিক স্টেট জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। এখানে কিয়েভের কোনো সম্পৃক্ততা নেই।

বুধবার কাজাখস্তানের আস্তানায় একটি আন্তর্জাতিক ইভেন্টে বক্তৃতাকালে রুশ কর্মকর্তা পাত্রুশেভ বলেন, ওয়াশিংটন হামলার বিষয়েও মিথ্যাচার করছে। তারা তাদের পছন্দ অনুযায়ী অভিযুক্ত বানাচ্ছে।

কিয়েভের পরিবর্তে যে দোষ আইএস এর ওপর চাপাচ্ছে তারা।

রাশিয়ার এক সিনিয়র কর্মকর্তার দাবি, কিয়েভ পুরোপুরি স্বাধীন নয় এবং যেটা সম্পূর্ণরূপে মার্কিন নিয়ন্ত্রিত। আমাদের এটাও বিবেচনায় নেওয়া উচিত যে আইএসআইএস, আল-কায়েদা এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনগুলো ওয়াশিংটনই সৃষ্টি করেছিলো।

রুশ এই কর্মকর্তা বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে তার প্রচারণার সময়ে বারাক ওবামাকে "আইএসআইএস-এর প্রতিষ্ঠাতা" হিসেবে দাবি করেছিলেন। যেখানে তার সহকর্মী প্রার্থী হিলারি ক্লিনটনকে এই গোষ্ঠীর "সহ-প্রতিষ্ঠাতা" হিসাবে দাবি ট্রাম্পের।

এই রকম আরও টপিক