অবৈধ অভিবাসীদের ‘অমানুষ’ বললেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অবৈধ অভিবাসীদের ‘অমানুষ’ বললেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসকারী অভিবাসীদের ‘পশু’ ও ‘অমানুষ’ বলে গালাগাল দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  ক্ষমতায় থাকাকালেও অভিবাসীদের বিষয়ে এই ধরনের বিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন ট্রাম্প।

মঙ্গলবার (২ এপ্রিল) মিশিগান রাজ্যে দেওয়া এক বক্তব্যে ট্রাম্প অবৈধ অভিবাসীদের উদ্দেশ্যে এই আপত্তিকর ও অবমাননাকর মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প গতকাল পুলিশি পাহারায় মিশিগানের নির্বাচনী প্রচারসভায় হাজির হন। তিনি তাঁর মন্তব্যে এ অঙ্গরাজ্যে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলার কথা উল্লেখ করেন। আগামী ৬ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি যদি জয়ী না হন, তবে যুক্তরাষ্ট্রে সহিংসতা ও বিশৃঙ্খলা ছড়িয়ে পড়বে বলে সতর্ক করেন তিনি।  

মিশিগানের পর উইসকনসিনের গ্রিন বে এলাকায় আরেক প্রচারসভায় বক্তব্য দেন ট্রাম্প।

তিনি সেখানে এবারের নির্বাচনকে যুক্তরাষ্ট্রের ‘চূড়ান্ত লড়াই’ বলে মন্তব্য করেন। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের অবৈধভাবে বসবাসকারী ভেনেজুয়েলার এক অভিবাসীর হাতে জর্জিয়ার এক শিক্ষার্থী খুনের অভিযোগ সম্পর্কে মন্তব্য করেন। তিনি বলেন, কিছু অভিবাসী আছে যাঁরা মানুষের পর্যায়ে পড়ে না। ট্রাম্প বলেন, ‘ডেমোক্র্যাটরা তাদের পশু বলে ডাকতে নিষেধ করে। তারা তাদের মানুষ বলে। আমি বলি, তারা মানুষ নয়। তারা পশু। ’

যুক্তরাষ্ট্রের এক অবৈধ অভিবাসীর হাতে খুন হওয়া মিশিগানের এক নাগরিকের পরিবারের সঙ্গে কথা বলেছেন বলে দাবি করেন ট্রাম্প। তবে ওই ব্যক্তির বোন তা অস্বীকার করেছেন।

ট্রাম্প বরাবরই অবৈধ অভিবাসনের বিরুদ্ধে নিজের অবস্থান জানিয়ে আসছেন। এর আগেও অনেকবার দাবি করেছেন, অবৈধভাবে মেক্সিকো সীমান্ত থেকে অনুপ্রবেশকারীরা আমেরিকায় বিভিন্ন সহিংস অপরাধে ইন্ধন দিচ্ছে।

উল্লেখ্য, আগামী প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে মিশিগান ও উইসকনসিন রাজ্য দুটিকে সুইং স্টেট (দোদুল্যমান) বলা হচ্ছে। এ দুটি অঙ্গরাজ্যের ভোটের ফলাফলের ওপর জো বাইডেন বা ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসে যাওয়া নির্ভর করছে। ২০২০ সালের নির্বাচনে এই দুই অঙ্গরাজ্যে সামান্য ব্যবধানে হেরে যান ট্রাম্প। এবারও এই দুটি অঙ্গরাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

news24bd.tv/DHL