‘এটা মার্কিন সরকারের নির্বোধ আচরণ’

ডোনাল্ড ট্রাম্প-হাসান রুহানি

‘এটা মার্কিন সরকারের নির্বোধ আচরণ’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী তালিকাভুক্ত করা ‘মার্কিন সরকারের নির্বোধ আচরণ’ বলে মন্তব্য করেছেন দেশটির সেনাবাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর বিরুদ্ধে ওয়াশিংটনের সাম্প্রতিক পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেছেন, ইরান মার্কিন সরকারের এই নির্বোধ আচরণের ব্যাপারে নীরব থাকবে না।

জেনারেল বাকেরি মঙ্গলবার তেহরানে এ কথা বলেন।

তিনি আরও বলেন, ইরান এখন থেকে পশ্চিম এশিয়ায় মোতায়েন মার্কিন বাহিনী বা ‘সেন্টকম’কে সন্ত্রাসী বাহিনী বলে মনে করবে এবং এই বাহিনী কোনোকরম কাপুরুষতা দেখালে ইরানের পক্ষ থেকে দাঁতভাঙা জবাব পাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকায় স্থান দিয়েছেন। তিনি এমন সময় এ পদক্ষেপ নিয়েছেন যখন মধ্যপ্রাচ্যে মার্কিন পৃষ্ঠপোষকতায় তৎপর জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে এই বাহিনী প্রধান ভূমিকা পালন করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সোমবার রাতেই ট্রাম্পের এই ন্যক্কারজনক পদক্ষেপের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট হাসান রুহানিকে লেখা এক চিঠিতে ‘সেন্টকম’কে ইরানের সন্ত্রাসী বাহিনীগুলোর তালিকায় অন্তর্ভূক্ত করার সুপারিশ করেন।  

প্রেসিডেন্ট রুহানির নেতৃত্বাধীন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ সোমবার রাতেই ‘সেন্টকম’সহ মধ্যপ্রাচ্যে আমেরিকার সঙ্গে সংশ্লিষ্ট সকল বাহিনীকে সন্ত্রাসী বাহিনীগুলোর তালিকায় স্থান দেয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর