এটিএম হ্যাক: ভারতে দুই বাংলাদেশিসহ গ্রেপ্তার ৪

এটিএম হ্যাক: ভারতে দুই বাংলাদেশিসহ গ্রেপ্তার ৪

অনলাইন ডেস্ক

ভারতে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) প্রতারণায় জড়িত চার বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে দুইজন তুরস্কের বাসিন্দা, বাকি দুইজন বাংলাদেশি। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে হিসাব বহির্ভূত ডলার ও ভারতীয় রুপি, এটিএম কার্ড, ল্যাপটপ, বিভিন্ন ব্যাংকের চেক। তাদের ব্যারাকপুর আদালতে তোলা হবে।

তুরস্কের দুইজন হলেন- হাকান জানবুরকান এবং ফতেহ আলদেমির। বাংলাদেশিরা হলেন- হান্নান ও রফিকুল।

জানা গেছে, এটিএম'র এর তথ্য হাতিয়ে কার্ড ক্লোন করে ত্রিপুরা ও আসামের বিভিন্ন ব্যাংক থেকে বিশেষ করে ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংক ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’ (এসবিআই)-এর বিভিন্ন শাখা থেকে কয়েক লাখ রুপি প্রতারণার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে প্রকাশ, মঙ্গলবার উত্তর চব্বিশ পরগনা জেলার ডানলপের নিকটে বিটি রোডের ধারে এল-৯ বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় অভিযান চালায় স্থানীয় বেলঘড়িয়া থানার পুলিশ।

এরপর একটি আবাসন থেকেই ওই চার বিদেশিকে আটক করে বেলঘড়িয়া থানার পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে হিসাব বহির্ভূত ডলার ও ভারতীয় রুপি, এটিএম কার্ড, ল্যাপটপ, বিভিন্ন ব্যাংকের চেক।

আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করতে আসাম ও ত্রিপুরা রাজ্য থেকে এসেছে তদন্তকারী দল।

ত্রিপুরা পুলিশের সাইবার ক্রাইম ব্রাঞ্চের পুলিশ সুপার শর্মিষ্টা চক্রবর্তী জানান ‘আমাদের পক্ষ থেকে প্রদান করা নির্দিষ্ট তথ্য প্রদানের ওপর ভিত্তি করেই পশ্চিমবঙ্গ পুলিশ দুইজন তুরস্ক এবং দুই বাংলাদেশি নাগরিককে আটক করেছে। প্রাথমিক তদন্তে জানা গেছে দুই বাংলাদেশি নাগরিকের সহায়তা নিয়ে তুরস্কের দুই নাগরিক এটিএম কার্ড ক্লোন করে গত আগস্ট মাসে গুয়াহাটি থেকে কয়েক লাখ রুপি হাতিয়ে নিয়েছে। আগরতলাতেও ঠিক একই কায়দায় প্রতারণা করা হয়েছে। ’

এসবিআই’এর আঞ্চলিক ম্যানেজার দিব্যেন্দু চৌধুরী জানান ‘আগরতলায় এসবিআই’এর বিভিন্ন শাখায় গ্রাহকদের কাছ থেকে এটিএম সম্পর্কিত প্রায় ৪৫টি অভিযোগ জমা পড়ে। তাদের সকলেরই অভিযোগ এটিএম হ্যাক করেই রুপি খোয়া গেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর