নাটোরে জার্মানির পরিবেশবান্ধব ই-রিক্সার যাত্রা শুরু

নাটোরে জার্মানির পরিবেশবান্ধব ই-রিক্সার যাত্রা শুরু

নাটোর প্রতিনিধি

শহরের পরিবহন ব্যবস্থার উন্নয়ন, আধুনিকীকরণ ও গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে নাটোরের সিংড়া পৌরসভায় ১০টি পরিবেশবান্ধব ই-রিক্সা পরিবহন ও দুইটি এ্যাম্বুলেন্স সার্ভিসের শুভ উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় পৌরসভা প্রাঙ্গণে এই ব্যতিক্রমধর্মী পরিবহনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

এসময় উপস্থিত ছিলেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, টুমি জিআইজেড এর কনসালটেন্ট মাইকেল ফিংক, টেকনিক্যাল এডভাইজার সাবাহ শামসী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) আকরামুল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সিংড়া সার্কেল জামিল আক্তার প্রমুখ।

সিংড়া পৌরসভা সূত্রে জানা যায়, শুক্রবার সিংড়া পৌর শহরে চালু করা হয়েছে ব্যতিক্রমধর্ম “চলো” পরিবহন।

পৌরসভা পাবলিক ট্রান্সপোর্ট ও এ্যাম্বুলেন্স সার্ভিস টুমি বা গ্লোবার আরবান মোবিলিটি চ্যালেঞ্জ ২০১৮ তে মোট ১৩০টি শহর তাদের প্রস্তাবনা দাখিল করে।

যার মধ্যে বাংলাদেশে একমাত্র সিংড়া পৌরসভা এই প্রকল্পটি অনুমোদন লাভ করে ৩য় স্থানে বিজয়ী হয়। সিংড়া শহরকে দূষণমুক্ত ও পৌরবাসীর জরুরী স্বাস্থ্য সেবা নিশ্চিতে দুইটি এ্যাম্বুলেন্স সেবার পাশাপাশি ১০টি পরিবেশবান্ধব ই-রিক্সা “চলো পরিবহন প্রদান করেছে জার্মানির জিআইজেড প্রকল্প।

চলো পরিবহনের দুটিতে ৮জন যাত্রী, ৪টিতে ৪ জন যাত্রী ও ৪টিতে ৩ জন যাত্রী যাতায়াত করতে পারবে।

এছাড়া এ্যাম্বুলেন্স দুটিতে রোগী সহ ৩ জন যাত্রী যাতায়াত সুবিধা পাবে। আর পৌরসভার হট লাইনে ফোন করলেই দিন-রাত ২৪ ঘণ্টা বিভিন্ন নাগরিক সেবা প্রদান করবে এই চলো পরিবহন।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল