বৈধ কাগজপত্র নেই বলে ভারতে ৯ নারীসহ ১২ বাংলাদেশি গ্রেপ্তার

বৈধ কাগজপত্র নেই বলে ভারতে ৯ নারীসহ ১২ বাংলাদেশি গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ভারতের মহারাষ্ট্রের পলগড়ে ভারতীয় পুলিশ বাংলাদেশের ১২ নাগরিককে গ্রেপ্তার করেছে। বৈধ কাগজপত্র না থাকার কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে আছেন ৯ জন নারীও। গ্রেপ্তারকৃতদের নাম এখনও প্রকাশিত হয়নি।

এই মুহূর্তে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ভারতে তুলকালাম লঙ্কাকান্ড চলছে। বিক্ষোভ করছেন লাখ লাখ অসাম্প্রদায়িক চেতনার নাগরিকরা। অন্যদিকে সেই আইন মেনে ভারতের বিভিন্ন স্থানে চলছে গ্রেপ্তারের খেলা।

সোমবার গোটা ভারত যখন জামিয়ার শিক্ষার্থীদের ওপর পুলিশী হামলার প্রতিবাদে মুখর, তখন ঠিক একই সময়ে সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখা গেল মহারাষ্ট্রে।

রাজ্যের সন্ত্রাসবিরোধী দপ্তরের কর্মকর্তারা চিরুনি তল্লাশি চালিয়ে ১২ বাংলাদেশিকে সেখানে গ্রেপ্তার করেন। রাজ্যে যাতে হিংসা ছড়ানো সম্ভব না হয় এবং দেশে অনুপ্রবেশকারীদের আটকাতেই নাকি এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সেই কর্মকর্তারা।

অ্যান্টি টেররিজম সেলের (এটিসি) উচ্চপদস্থ কর্মকর্তা মানসিং পাতিল জানান, ১২ জন বাংলাদেশিদের কারও কাছেই কোনো বৈধ কাগজ বা পরিচয়পত্র পাওয়া যায়নি। তারা ভারতের নাগরিক নন এটা নিশ্চিত। কাঁটাতারের বেড়া পার করে ভারতের ঢুকে পলগড়ের বইসার এলাকায় বেআইনিভাবে বসবাস করছিল তারা। গোপন সূত্র থেকে খবর পেয়ে পুলিশ তাদের গ্রেপ্তার করে। কিভাবে তারা সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে দীর্ঘদিন যাবৎ বসবাস করছে সেটা জানতে এখনও তাদের সাথে পুলিশের জিজ্ঞাসাবাদ চলছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ