হবিগঞ্জ-চাঁদপুরে বিশ্ববিদ্যালয়, আইনের চূড়ান্ত অনুমোদন

হবিগঞ্জ-চাঁদপুরে বিশ্ববিদ্যালয়, আইনের চূড়ান্ত অনুমোদন

অনলাইন ডেস্ক

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এই দুটি খসড়ায় অনুমোদন দেওয়া হয়।

আজ সোমবার বিকেলে সচিবালয়ে গণমাধ্যমকে ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খসড়াগুলো হচ্ছে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এবং ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’।  

তিনি বলেন, সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

 

আনোয়ারুল বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলো অন্য যেকোনো বিশ্ববিদ্যালয়ের মতোই হবে। বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু করার সাথে-সাথে বাংলাদেশে ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় হবে। রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবেন এবং একটি সিন্ডিকেট গঠন করা হবে। আইন অনুসারে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারকেও নিয়োগ দেওয়া হবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে বিশ্ববিদ্যালয়গুলোতে একজন উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, পরীক্ষা নিয়ন্ত্রক, সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলও থাকবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় এবং এই বছরের মার্কিন ভিত্তিক ব্যবসায়িক ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ১০০ ক্ষমতাবান নারীর তালিকার ২৯তম স্থান অর্জন করায় মন্ত্রিসভা আজ তাঁকে স্বাগত জানিয়েছে।

এ ছাড়াও বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীনের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করেছে।

মন্ত্রিসভা বাংলাদেশে মাদ্রাসা শিক্ষাবোর্ড আইন ২০১৯ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে।

এতোদিন এটা ১৯৭৮ সালের অধ্যাদেশ বলে পরিচালিত হবে। হাইকোর্টের নির্দেশ বলে সামরিক সরকারের আমলের সব অধ্যাদেশ আইনে পরিণত করার বাধ্যবাধকতা অনুযায়ী এই আইন প্রণয়ন করা হচ্ছে।

বিদ্যামান আইনে পরিচালনা ‘বোর্ডের’ পরিবর্তে পরিচালনা ‘পর্ষদ’ প্রতিস্থাপন করা হয়েছে। অধ্যাদেশে বোর্ডে কোনও সদস্য সচিব ছিল না। খসড়া আইনে বোর্ডের রেজিস্ট্রারকে সদস্যসচিব হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর