নেপালে সাইবার অপরাধের অভিযোগে ১২২ চীনা নাগরিক আটক

নেপালে সাইবার অপরাধের অভিযোগে ১২২ চীনা নাগরিক আটক

নিজস্ব প্রতিবেদক

নেপাল পুলিশ ১২২ জন চীনা নাগরিককে আটক করেছে। সাইবার অপরাধের সাথে জড়িত থাকার সন্দেহে তাদের আটক করা হয়েছে। ট্যুরিস্ট ভিসায় ভ্রমণে আসা এসব নাগরিকদের গত সোমবার অভিযান চালিয়ে আটক করে পুলিশ। দেশটিতে চালানো এ পর্যন্ত সবচেয়ে বড় অভিযান এটিই।

আটককৃতদের মধ্যে অনেক নারী চীনা নাগরিকরাও রয়েছেন।

পুলিশ জানায়, রাজধানী কাঠমাণ্ডুতে অভিযান চালিয়ে ১২২ চীনা নাগরিককে আটক করা হয়। এর মধ্যে ৮ জন নারী আছেন। নেপালের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর প্রধান নিরাজ বাহাদুর শাহী বলেন, 'আমরা ধারণা করছি তারা সাইবার অপরাধের সাথে যুক্ত থাকতে পারে।

আমরা এ বিষয়টি তদন্ত করছি। তদন্তের সাপেক্ষে প্রয়োজনীয় পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ' বেইজিং জাতীয় কেন্দ্রীয় ব্যুরোও নেপাল পুলিশের সঙ্গে তাদের এই অভিযানে সহযোগিতা করেছে বলে জানান শাহী।

ওইসব বাড়ি থেকে কমপক্ষে ৭০০ মোবাইল ফোন, ৩৩৩টি ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটার, পেনড্রাইভ ও সিমকার্ড জব্দ করে পুলিশ। অনুমোদনবিহীন গেমিং ব্যবসা পরিচালনা করার কারণে সম্প্রতি ফিলিপাইনে অভিযান চালিয়ে সেখানে ৩৪০ চীনা নাগরিককে আটক করে পুলিশ। তার আগে গত মাসেই একটি অনলাইন বিনিয়োগ কেলেঙ্কারির বিষয়ে তদন্তে করতে গিয়ে মালয়েশিয়ায় প্রায় ৭০০ চীনা নাগরিককে আটক করে পুলিশ। তবে এসব অভিযানের কোনোটির সঙ্গে কোনোটির যোগসূত্র রয়েছে কিনা সেটা এখনও নিশ্চিত নয়।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ