মধ্যপ্রাচ্যের ৯ রাষ্ট্রদূতের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যের ৯ রাষ্ট্রদূতের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফরকালে মধ্যপ্রাচ্যের নয়টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ ও ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ অনুষ্ঠানে অংশ নেবেন।  

আজ রোববার (১২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

  এ সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার বিকেল ৫টায় আবুধাবির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।   ক্রাউন প্রিন্স শেখ মুহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

ড. মোমেন জানান, ‘আবুধাবি সাসটেইনেবিলিটি উইক’ অনুষ্ঠানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রায় ৩০-৪০ হাজার মানুষ অংশ নেয়।

একইসঙ্গে উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান এবং মন্ত্রীরাও অংশগ্রহণ করেন। এবারের আবুধাবি সাসটেইনেবিলিটি উইকের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- জ্বালানি, জলবায়ু পরিবর্তন, পানি, অভিগমন, মহাশূন্য, জৈবপ্রযুক্তির ক্ষেত্রে কারিগরি জ্ঞান ও প্রযুক্তির প্রভাব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন।

বিগত বেশ কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাত স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি ও শিক্ষা ক্ষেত্রগুলোতে উদ্ভাবনী এবং অনুপ্রেরণা সৃষ্টিকারী প্রয়াসের জন্য ‘জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ দিচ্ছে। এ পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্তের ৭৬ জনকে তাদের উদ্ভাবনী অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাখতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মুহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও সংযুক্ত আরব আমিরাতের স্থপতি প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারকরণের লক্ষ্যে বিদ্যুৎ, জ্বালানি  ও দুই দেশের দূতাবাসের জমি বিনিময় নিয়ে দু’টি চুক্তি সই হতে পারে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল 

সম্পর্কিত খবর