এরদোয়ানের হুঁশিয়ারির পর সিরিয়ার সেনা অবস্থানে হামলা

এরদোয়ানের হুঁশিয়ারির পর সিরিয়ার সেনা অবস্থানে হামলা

অনলাইন ডেস্ক

ইদলিবে ৬ তুর্কি সেনা নিহতের পর সিরিয়ায় ভয়াবহ হামলা চালিয়েছে তুর্কি সেনাবাহিনী। দেশটির ইদলিব ও আলেপ্পো প্রদেশের সেনা অবস্থানে কামানের গোলা নিক্ষেপ করেছে তুরস্ক। এর আগে হুঁশিয়ারি দিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুর্কি টেলিভিশন মঙ্গলবার রাতে জানায়, তুরস্কের সেনারা ইদলিব শহরের দক্ষিণ উপকণ্ঠে এবং আলেপ্পো শহরে পশ্চিম ও উত্তর অংশে অবস্থিত সিরিয়ার সেনা অবস্থানে গোলা নিক্ষেপ করেছে।

তবে এসব হামলায় হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

সম্প্রতি ইদলিবে অবস্থানরত সন্ত্রাসীরা যুদ্ধবিরতি লঙ্ঘন করার পর সিরিয়ার সেনাবাহিনী ওই প্রদেশ জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে এবং এরইমধ্যে বেশ কিছু এলাকা সন্ত্রাসীদের দখলমুক্ত করেছে।

উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর পৃষ্ঠপোষক তুরস্ক বিষয়টি ভালোভাবে নেয়নি এবং তুর্কি সেনারা সন্ত্রাসীদের হয়ে এখন সিরিয়ার সেনা অবস্থানে হামলা চালাচ্ছে।

ইদলিব প্রদেশের দক্ষিণ অংশে অভিযান চালানোর পাশাপাশি সিরিয়ার সেনাবাহিনী আলেপ্পো প্রদেশের দক্ষিণ ও পশ্চিম অংশকেও জঙ্গিমুক্ত করার লক্ষ্যে হামলা শুরু করেছে।

সিরিয়ার উত্তরাঞ্চলে বেশ কিছুদিন ধরে কথিত কুর্দি বিদ্রোহীদের দমনের নামে তুর্কি অনুপ্রবেশকারী সেনা মোতায়েন রয়েছে।

তুরস্ক গত তিন বছরে বহুবার সিরিয়ায় সামরিক আগ্রাসন চালিয়েছে। সিরিয়াসহ বিশ্বের বহু দেশ তুর্কি সরকারের এই আগ্রাসী মনোভাবের নিন্দা জানিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর