জাকির নায়েকের পিস টিভি’কে ৪ কোটি টাকা জরিমানা

জাকির নায়েকের পিস টিভি’কে ৪ কোটি টাকা জরিমানা

যুক্তরাজ্য প্রতিনিধি

ভারতের বিতর্কিত ইসলামি ধর্ম প্রচারক জাকির নায়েকের 'পিস টিভি'কে সম্প্রচার নীতিমালা ভঙ্গ করে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানোর দায়ে তিন লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ৮৫ লাখ টাকা) জরিমানা করেছে ব্রিটেন।

পিস টিভিতে ধর্ম প্রচারের নামে দিনের পর দিন এমন কিছু উসকানিমূলক মন্তব্য করা হচ্ছে, যা সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর জন্য যথেষ্ট। সেই জন্যই পিস টিভি এবং পিস টিভি উর্দু- এই দুই চ্যানেলকে মোট ৩ লাখ পাউন্ড জরিমানা করেছে ব্রিটেন। ব্রিটেনে লর্ড কমিউকেশনসের আওতায় রয়েছে পিস টিভি।

এদিকে ক্লাব টিভির অন্তর্ভূক্ত পিস টিভি উর্দু। এই দুটি চ্যানেলকে যথাক্রমে এক ও দুই লক্ষ পাউন্ড জরিমানা করেছে ইউকে কমিউনিকেশন সার্ভিস রেগুলেটর।

ব্রিটেনের সংবাদমাধ্যমে নজরদারি প্রতিষ্ঠান 'অফকম' এর পক্ষ থেকে জানানো হয়েছে, 'সম্প্রচারের নিয়ম ভাঙার কারণে এই দুটি চ্যানেলের লাইসেন্সধারীদের জরিমানা দিতে হবে।

তদন্ত করে দেখা গেছে, এই চ্যানেলগুলোতে নিয়মিত সাম্প্রদায়িক বিদ্বেষমূলক বক্তব্য পেশ করা হয়।

অত্যন্ত আপত্তিকর কিছু বিষয় মানুষের সামনে তুলে ধরা হয়, যা থেকে অপরাধমূলক কাজে উৎসাহ পেতে পারেন দর্শকরা। '

দীর্ঘদিন ধরেই একাধিক ইস্যুতে বিপাকে জাকির নায়েক। ভারতের 'মোস্ট ওয়ান্টেড' তালিকায় রয়েছেন তিনি। সাম্প্রদায়িক বিদ্বেষমূলক প্রচার থেকে আর্থিক প্রতারণা, জঙ্গি-যোগ-সহ বিভিন্ন অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ভারতেও ‘পিস টিভি’ চ্যানেলের মাধ্যমে বেশ কয়েকবছর ধরে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ উঠেছিল নায়েকের বিরুদ্ধে। যার জেরে  ২০১৬ সালে ভারত থেকে পালিয়ে মালয়েশিয়া চলে যান তিনি। সেখানে তাকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর