পিনাক-৬ ট্র্যাজেডির ৬ বছরপূর্তি আজ, এখনও মেলেনি সেই ২১ লাশের পরিচয়

পিনাক-৬ ট্র্যাজেডির ৬ বছরপূর্তি আজ, এখনও মেলেনি সেই ২১ লাশের পরিচয়

অনলাইন ডেস্ক

পিনাক-৬ লঞ্চ ডুবির ৬ বছরপূর্তি আজ। ২০১৪ সালের ৪ আগস্ট মুন্সীগঞ্জের মাওয়ায় উত্তাল পদ্মার প্রবল ঢেউয়ে পিনাক-৬ নামের যাত্রীবাহী একটি লঞ্চ ডুবে যায়। সরকারি হিসেবে এই দুর্ঘটনায় ৪৯ যাত্রী মারা যান। নিখোঁজ হন ৬৪ যাত্রী।

পরে নিখোঁজদের মধ্যে ৩৯ জনের গলিত মরদেহ উদ্ধার করে শিবচরের পাচ্চর স্কুল মাঠে রাখা হয়। স্বজনরা পোশাকসহ নানা চিহ্ন দেখে ১৮ জনের পরিচয় নিশ্চিত করে মরদেহ নিয়ে যান। তবে ২১ জনের কোনো স্বজন পাওয়া যায়নি। পরে সরকারিভাবে ওই ২১ জনের মরদেহ শিবচর পৌর কবরাস্থানে দাফন করা হয়।
প্রত্যেকটি লাশের পরিচয় নম্বর দিয়ে দাফন করা হলেও গেল ৬ বছরে সেই পরিচয় সংখ্যাও মুছে গেছে কবর থেকে। এই মানুষগুলোর পরিচয় কি, কোথায় তাদের বাড়ি ছিল, তাদের পেশাই বা কি ছিল- গত ছয় বছরেও তা জানা গেল না।

কবরে থাকা এই ২১ জনের স্বজনরা কি তাদের সন্ধান করছেন? তা নিশ্চিত হতে না পারলেও দেখা গেছে, অনেকেই এখনও পদ্মার তীরে ছুটে যান নিখোঁজ স্বজনের খোঁজে, হতাশ হয়ে ফেরেন তারা। আবার ছুটে যান পৌর কবরে। নাম-পরিচয়হীন সারিবদ্ধ কবরে থাকা লাশ নিজের স্বজন ভেবে চোখের পানি মোছেন।

এদিকে ওই লঞ্চডুবির ঘটনায় দু’টি মামলা হলেও এখনও বিচার শেষ হয়নি। চার্জশিটভুক্ত একজন আসামিকে গ্রেপ্তারও করা যায়নি। পিনাক-৬ এর মালিক ও তার ছেলেসহ কয়েক আসামি গ্রেপ্তার হলেও তারা জামিনে রয়েছেন বলে জানা গেছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ