এন-৯৫ মাস্ক পরে বের হলেই জরিমানা

এন-৯৫ মাস্ক পরে বের হলেই জরিমানা

অনলাইন ডেস্ক

ভারতে ক্রমশই অপ্রতিরোধ্য হয়ে উঠছে করোনা ভাইরাস । দেশটিতে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা। কোভিড-১৯ আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যু ৪৮ হাজার ছাড়িয়েছে।  

এমন পরিস্থিতিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে N-95 মাস্কের চাহিদা।

কারণ, এটি ৯৫ শতাংশ ধূলিকণা ও জীবানুকে নাকে-মুখে ঢোকার হাত থেকে রক্ষা করতে সক্ষম। করোনা পরিস্থিতির মোকাবিলায় চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মী এমনকী সাধারণ মানুষকেও এই মাস্ক পরার নির্দেশ দিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।  

এরপর থেকেই এন-৯৫ মাস্ক ব্যবহারের চল বাড়ে। তবে কিছুদিন আগেই যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর খোদ স্বাস্থ্যমন্ত্রণালয় এন-৯৫ মাস্ক ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তির কথা জানায়।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের যুক্তি বিশেষ এই মাস্কে ভালভ থাকায় তা বিপজ্জনক। করোনা আক্রান্তদের মধ্যে কেউ এই মাস্ক ব্যবহার করলে তার থেকে অন্যদের মধ্যেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। সেই কারণেই এন-৯৫ মাস্ক এড়িয়ে চলতে আবেদন করে স্বাস্থ্যমন্ত্রণায়।

আর এ বিষয়টিকে সামনে রেখে মধ্যপ্রদেশের ইন্দোর জেলা প্রশাসন এই এন-৯৫ মাস্ক ব্যবহারে নিরুৎসাহিত করছে। শুধু তাই নয় এন-৯৫ মাস্ক ব্যবহারকারীদের বিরুদ্ধে এবার কড়া ব্যবস্থা নেওয়ার পথে মধ্যপ্রদেশের ইন্দোর জেলা প্রশাসন।

তারা জানিয়েছে, এন-৯৫ মাস্ক পরে বাড়ির বাইরে পা দিলেই ১০০ টাকা জরিমানা করা হবে বলে।

প্রশাসনের এই সিদ্ধান্তে অখুশি ব্যবসায়ীরা। তাদের দাবি, প্রশাসন এন-৯৫ মাস্কে নিষেধাজ্ঞা জারি করলে করোনা আবহে তাদের ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর পর থেকেই এন-৯৫ মাস্ক ব্যবহারের চল বাড়ে। তবে কিছুদিন আগেই যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার পর খোদ স্বাস্থ্যমন্ত্রক এন-৯৫ মাস্ক ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তির কথা জানায়।

জেলা প্রশাসনের তরফে সাফ জানানো হয়েছে, এন-৯৫ মাস্ক পরে কেউ রাস্তায় বেরোলেই তাকে ১০০ টাকা জরিমানা করা হবে। একটি নির্দেশিকা জারি করে প্রশাসন জানিয়েছে, স্বাস্থ্য দফতরের আধিকারিক ও স্বাস্থ্যকর্মীরা ছাড়া অন্য কেউ এন-৯৫ মাস্ক ব্যবহার করলে ১০০ টাকা জরিমানা করা হবে।

এদিকে, ইন্দোর জেলা প্রশাসনের এই নির্দেশিকায় ক্ষোভে ফেটে পড়েছেন জেলার ওষুধ ব্যবসায়ী থেকে শুরু করে মাস্ক ব্যবসায়ীরা। করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই তাঁরা প্রচুর এন-৯৫ মাস্ক বিক্রির উদ্দেশ্যে মজুত করেছেন। আচমকা এই মাস্কে নিষেধাজ্ঞা জারি করায় তাদের বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বলে তারা জানিয়েছেন। সূত্র: কলকাতা২৪

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক