শ্রমবাজার সংকুচিত হওয়ার শঙ্কা, কূটনৈতিক তৎপরতা জোরদারের সুপারিশ

শ্রমবাজার সংকুচিত হওয়ার শঙ্কা, কূটনৈতিক তৎপরতা জোরদারের সুপারিশ

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের কারণে প্রবাসে অবস্থানরত জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয়, সে জন্য বিদেশে অবস্থানরত বাংলাদেশ মিশনগুলোতে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে এ বিষয়ে মিশনগুলোকে কূটনৈতিক তৎপরতা জোরদার করার জন্যও সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠকে আশঙ্কা করা হয় করোনার প্রভাবে বিশ্বে বাংলাদেশের শ্রমবাজারে বিরূপ প্রভাব পড়তে পারে।

এতে শ্রম বাজার সংকুচিত হওয়ার শঙ্কাও প্রকাম করা হয় বৈঠকে।
 
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস ও পংকজ নাথসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, বিকল্প শ্রম বাজার কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলস-এ কর্মী প্রেরণের উদ্যোগ দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়। এ ছাড়া করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা করোনা পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন সে বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

এদিকে বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর